দেশেই এখন মিলবে ডিজেআই ড্রোন

বুধবার, ফেব্রুয়ারী 03 2021 নীতিমালা শিথিল করায় বাংলাদেশে এখন বৈধ ড্রোনের আমদানি ও ব্যবহারের নতুন দ্বার উন্মোচন হল। সম্প্রতি বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রণালয় ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা ২০২০ প্রকাশ করে। এতে ড্রোন ব্যবহার ও আমদানির বিধিনিষেধ অনেকাংশে শিথিল করা হয়েছে। বিখ্যাত ড্রোন প্রস্তুতকারক কোম্পানি ডিজেআই বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে নেক্সট গিয়ার লিমিটেডের সাথে চুক্তিবদ্ধ হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

দেশেই এখন মিলবে ডিজেআই ড্রোন


মুলত, ডিজেআই বিশ্বের অন্যতম ড্রোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান। ডিজেআই পণ্যের নির্ভুল জিপিএস সিস্টেম ও আধুনিক সফটওয়্যার ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে। এই কারনে, ৭০ শতাংশ ড্রোন ব্যবহারকারী ডিজেআই পণ্য ব্যবহার করে থাকে। ড্রোন আমদানি ও ব্যবহারের এই পরিকল্পনা বাস্তবায়নের ফলে উন্নত বিশ্বের মত বাংলাদেশেও এখন কৃষিখাত, অনুসন্ধান, উদ্ধারকাজ, ফিল্ম তৈরি, ব্রিজ এবং রোড অবকাঠামো নির্মাণ, দুর্গম অঞ্চলের সুরক্ষা ও পর্যবেক্ষণ সহ বিভিন্ন কমার্শিয়াল কাজে ড্রোনের ব্যবহার উন্মুক্ত হল।

নেক্সট গিয়ার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক তৌফিক আহমেদ জানান, এ চুক্তি ডিজিটাল বাংলাদেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। তিনি আরও বলেন, এই ড্রোন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা তাদের কাজে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে। এছাড়াও, স্বল্প ব্য‌য়, স্বল্প সময়ে নির্ভুল ও ঝুঁকিমুক্ত কাজ সম্পাদনেও সাহায্য করবে এই প্রযুক্তি।
share on