নিরাপদে দেশে রেমিট্যান্স প্রেরণে মাস্টারকার্ডের নতুন উদ্যোগ হোমসেন্ড

সোমবার, ফেব্রুয়ারী 01 2021 সদ্যসমাপ্ত ২০২০ সালে অভিবাসী শ্রমিকেরা সর্বাধিক রেমিট্যান্স পাঠিয়েছেন। এই আয়ের প্রবাহকে আরও জোরদার করার লক্ষ্যে মাষ্টারকার্ড চালু করছে হোমসেন্ড সেবা কার্যক্রম। এতে করে, দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত অধিক সংখ্যক ব্যক্তিকে আর্থিক ব্যবস্থায় সম্পৃক্ত করা সম্ভব হবে।

মাষ্টারকার্ড ডাচ্‌ বাংলা ব্যাংকের সহায়তায় রেমিট্যান্স সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম হোমসেন্ডের কার্যক্রম শুরু করবে। এতে করে প্রবাসীরা ডিবিবিএল এর চার কোটিরও বেশী ব্যাংক অ্যাকাউন্টে এবং মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের পাঁচ কোটি অ্যাকাউন্টে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন। এক্ষেত্রে বিকাশের ব্যাংকিং ও সেটেলমেন্ট পার্টনার হিসেবে কাজ করবে ব্যাংক এশিয়া। সোমবার বিকেলে এ সংক্রান্ত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ সার্ভিসের ঘোষণা দেওয়া হয়।

নিরাপদে দেশে রেমিট্যান্স প্রেরণে মাস্টারকার্ডের নতুন উদ্যোগ হোমসেন্ড


হোমসেন্ড মূলত মাষ্টারকার্ড ও ওয়ামেজার এর একটি যৌথ উদ্যোগ। এটি বিজনেস টু বিজনেস ক্রস বর্ডার ও ক্রস নেটওয়ার্কে সহজে, স্বল্প খরচে এবং নিরাপদে অর্থ স্থানান্তরে সহায়তা দিয়ে থাকে। তাই হোমসেন্ডের এ কার্যক্রম বাংলাদেশের অর্থনীতিতে রেমিট্যান্সের গতিশীলতা আরও বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে। সর্বোপরি করোনা মহামারির এই সময়ে ঘরে বসে সাচ্ছন্দে ডিবিবিএল ও বিকাশ একাউন্টের মাধ্যমে সরাসরি বিদেশ থেকে প্রেরিত অর্থ গ্রহণ নিশ্চিত করাও এ উদ্যোগের অন্যতম লক্ষ্য।

হোমসেন্ডের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) স্টিফেন ডোয়েল বলেন, মাস্টারকার্ড, ডিবিবিএল ও বিকাশের (ব্যাংক এশিয়ার মাধ্যমে) সঙ্গে পার্টনারশিপের ভিত্তিতে মোবাইল ফোনে অর্থ স্থানান্তরের এ আন্তর্জাতিক সেবা চালু করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। বাংলাদেশ এখন এমন এক দেশ যেখানে মোবাইল ফোন ব্যবহার এবং ব্যাংক অ্যাকাউন্ট খোলা উচ্চ হারে প্রবৃদ্ধি হচ্ছে। আর আমরাও আজ যে সেবাটির উদ্বোধন করলাম সেটি আর্থিক অন্তর্ভুক্তি জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মোবাইল ফোনের ব্যবহার ও ব্যাংক একাউন্ট খোলার হার বৃদ্ধি পাওয়ায়, এই সেবাটির অন্তর্ভূক্তি আর্থিকখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়াও বাংলাদেশে ব্যাংকের নীতিমালা মেনে চালু হওয়ায় এ সেবা আর্থিক নিরাপত্তার ব্যাপারটিও নিশ্চিত করবে।
share on