সরকারের সাথে যৌথ উদ্যোগে ফেসবুকের 'উই থিংক ডিজিটাল' কর্মসূচি চালু

শুক্রবার, ডিসেম্বর 25 2020 নাগরিকদের ইন্টারনেট ব্যবহারে সচেতনতা বৃদ্ধি এবং দায়িত্বশীল নাগরিক তৈরিতে বাংলাদেশে চালু হয়েছে ‘উই থিংক ডিজিটাল’ প্রোগ্রাম। ফেসবুকের উদ্যোগে চালুকৃত ‘উই থিংক ডিজিটাল’ প্রোগ্রামটি শিক্ষা মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এটুআই-এর সহযোগিতায় বাংলাদেশে চালু করা হয়েছে।

সরকারের সাথে যৌথ উদ্যোগে ফেসবুকের 'উই থিংক ডিজিটাল' কর্মসূচি চালু


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রোগ্রামটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনির চোধুরীর সঞ্চালনায় প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ফেসবুকের দক্ষিণ এশিয়া পাবলিক পলিসি ডিরেক্টর আশ্বানি রানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফেসবুক, বাংলাদেশের পাবলিক পলিসি অ্যান্ড প্রোগ্রাম ম্যানেজার সাবনাজ রশিদ দিয়া।

প্রাথমিকভাবে ফেসবুকের ‘উই থিংক ডিজিটাল’ প্রোগ্রাম এবং ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ যৌথভাবে ৫০ জন অ্যাওয়ার্ড বিজয়ী শিক্ষক, ৩০ জন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশ এবং নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং ২০ জন তরুণ পেশাজীবীকে প্রশিক্ষণ প্রদান করবে। এই প্রোগ্রামের মাধ্যমে নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন এবং সরকারি কর্মকান্ডে ডিজিটাল অ্যাম্বাসেডরশিপ সম্পৃক্তকরণ ছাড়াও শিক্ষক, পেশাজীবি এবং তরুণদের ডিজিটাল পরিচিতি সংরক্ষণ, গঠনমূলক চিন্তা, শ্রদ্ধা ও সহমর্মিতাপূর্ণ আচরণ এবং গুজব সম্পর্কে সচেতন থাকার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ফেসবুক’কে বাংলায় ‘উই থিংক ডিজিটাল’ প্ল্যাটফর্ম তৈরির জন্য ধন্যবাদ জানান এবং এর মাধ্যমে নাগরিকদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সচেতনতা এবং এইসব অনলাইন মাধ্যমে ব্যবহারের ক্ষেত্রে সচেতন করে গড়ে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন। [ বাসস ]
share on