অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের একুশে গ্রন্থমেলা!

Saturday, December 12 2020
অমর একুশে গ্রন্থমেলা ২০২১ হতে পারে অনলাইনে
image courtesy: UNB


আগামী বছর অনুষ্ঠিতব্য ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২১’ অনলাইনে অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমী। সম্প্রতি এ বিষয়ে প্রতিষ্ঠানটির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, “করোনা মহামারীর কারণে এবার সোহরাওয়ার্দী উদ্যানে স্টল বসিয়ে বইমেলা হচ্ছে না।“ সংশ্লিষ্ট মন্ত্রনালয় এবং বাংলা একাডেমীর কাউন্সিল সভার সিদ্ধান্ত অনুযায়ী ভার্চুয়াল প্ল্যাটফর্মে একুশে গ্রন্থমেলা আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জাতীয় দৈনিক প্রথম আলোকে জানিয়েছেন তিনি।

প্রতি বছর বাঙ্গালী জাতির গর্বের মাস, ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারীর প্রথম দিন থেকেই বাংলা একাডেমী চত্ত্বর এবং তৎসংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান পাঠকদের পদচারণায় মুখরিত হয়। রাষ্ট্রীয় রীতি অনুযায়ী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেন দেশের সরকার প্রধান। তবে এবার প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় বইমেলায়ও আয়োজিত হতে যাচ্ছে ভিন্নভাবে।

উল্লেখ্য, চলতি বছরে ইতিমধ্যেই সীমিত করা হয়েছে 'মুজিব শত বর্ষ' এবং স্বাধীনতা দিবসের মত আয়োজন। ধারণা করা হচ্ছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় স্বাভাবিক জনসমাবেশ কিংবা গণজমায়েতের পরিবর্তে আসন্ন বিজয় দিবস, মাতৃভাষা দিবস এবং বইমেলার মত আয়োজন অনলাইনে হলে তা করোনা সংক্রমণ ঠেকাতে সাহায্য করবে।
share on