শাবির ৭০৩ শিক্ষার্থীকে 'স্মার্টফোন ঋণ' দিচ্ছে ইউজিসি

সোমবার, নভেম্বর 23 2020
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
image courtesy: UNB


চলমান মহামারীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭০৩ জন শিক্ষার্থীকে সুদবিহীন ঋণ দিচ্ছে ইউজিসি। মোবাইল ডিভাইস কিনতে তালিকাভুক্ত শিক্ষার্থীদের ঋণের আওতায় আনার খবরটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন। এ বিষয়ে তিনি বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, “তালিকাভুক্ত শিক্ষার্থীদের ‘সফটলোন অনুমোদন কমিটির’ কাছে আবেদন করতে হবে। তারপর নিয়ম অনুযায়ী কর্তৃপক্ষ ঋণ প্রদান করবে।“

শাবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ বলেন, স্মার্টফোন ক্রয়ের ঋণ প্রদানের জন্য আমরা সরকার ও ইউজিসিকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এটা শিক্ষার্থীদের একটি জোরালো দাবি ছিল। অনলাইন ক্লাসে অংশগ্রহণের জন্য অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা ছাড়াও বিগত চারমাস যাবত বিনামূল্যে ১৫ গিগাবাইট ডেটা সহায়তা প্রদান করে আসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্মার্টফোন কেনার অর্থও আমরা দ্রুত শিক্ষার্থীদের কাছে পৌছে দিবো।

সম্প্রতি ইউজিসির এক সভায় দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে সফটলোনের আওতায় ব্যাংক হিসাবের মাধ্যমে স্মার্টফোন ক্রয়ে জনপ্রতি সর্বোচ্চ ৮ হাজার টাকা ঋণ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এ ঋণের অর্থ শিক্ষার্থীদের ক্যাম্পাস খোলার পর থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোনো সময় সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করা যাবে। তবে ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে ইউজিসির সভায় সিদ্ধান্ত হয়েছে।
share on