সেবার মান বৃদ্ধিতে দেশে নতুন মোবাইল টাওয়ার স্থাপনের কাজ শুরু

মঙ্গলবার, নভেম্বর 17 2020
মোবাইল অপারেটর টাওয়ার
image courtesy: Bangla Times


দেশে মোবাইল ও ইন্টারনেট সেবার মান উন্নয়নের লক্ষ্যে উচ্চক্ষমতাসম্পন্ন টাওয়ার নির্মাণ করতে যাচ্ছে বিটিআরসির লাইসেন্সধারী মোবাইল টাওয়ার নির্মাতা প্রতিষ্ঠানগুলো। রাষ্ট্রীয় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের সার্বিক তত্ত্বাবধানে এগিয়ে চলেছে এসব টাওয়ারের নির্মাণ কাজ।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন ২০১৮ সালে দেশীয় ও আন্তর্জাতিক চারটি প্রতিষ্ঠানকে উচ্চক্ষমতাসম্পন্ন মোবাইল টাওয়ার স্থাপনের লাইসেন্স প্রদান করে। এর ফলে প্রতিষ্ঠানসমূহ মোবাইল টাওয়ার নির্মান করে নির্ধারিত সার্ভিস ফি এর বিনিময়ে রবি, জিপি, বাংলালিংক, এয়ারটেল এবং টেলিটকের ৪জি সেবাসহ অন্যান্য সেবার পরিধি বৃদ্ধিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। সম্প্রতি গ্রাহক সেবার মান এবং পরিধি বৃদ্ধিতে বাংলালিংক ও সামিট টাওয়ারস লিমিটেড (এসটিএল)-এর মধ্যে ২৫৯ টি টাওয়ার নির্মানের চুক্তি সম্পন্ন হয়। এর মধ্যে নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি মোবাইল টাওয়ার ইতিমধ্যেই চালু হয়েছে।

বিটিআরসির লাইসেন্সধারী আরেক টাওয়ার নির্মাতা এবি হাইটেক কনসোর্টিয়াম লিমিটেড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা হোসেন মঞ্জুরুল হাসান জানান, “আগামী তিন মাসে তিনশ টাওয়ার নির্মাণের পরিকল্পনা রয়েছে। এর মধ্যে রবির সাথে চুক্তির আওতায় ১০০টি টাওয়ারের মধ্যে ৪৮টির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।“ মোবাইল অপারেটরদের সেবার মান বৃদ্ধিতে কাজ করতে প্রস্তুত বিটিআরসির অপর দুই টাওয়ার নির্মাতা ইডটকো বাংলাদেশ লিমিটেড এবং কীর্তনখোলা টাওয়ার বাংলাদেশ লিমিটেড। বিটিআরসি-এর চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, “বিটিআরসি সবসময় নতুন ধরনের নিয়ন্ত্রণ কাঠামোর সম্ভাবনা বিবেচনা করতে আগ্রহী যাতে টেলিকম অপারেটরগুলো আরও ভালোভাবে গ্রাহকদের কাছে সেবা পৌঁছে দিতে সক্ষম হয়।“ টাওয়ারকো নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে সেবার মান বৃদ্ধিতে বিটিআরসি যথেষ্ট আশাবাদী বলেও জানিয়েছেন তিনি।
share on