কি চমক নিয়ে আসবে অ্যাপল আজ?

মঙ্গলবার, অক্টোবর 13 2020
আইফোন ১২
the verge


আজ বাংলাদেশ সময় রাত ১১টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপলের বিশেষ ইভেন্ট। প্রতিবছরের ন্যায় এবারও নতুন ডিভাইস উন্মোচন এবং খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনায় আসছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত প্রধান কার্যালয় থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে অ্যাপলের ওয়েবসাইটে।

চলতি বছরে ইতিমধ্যেই নতুন আইপ্যাড এবং স্মার্টওয়াচ বাজারে নিয়ে আসার ঘোষনা দিয়েছে অ্যাপল। আর তাই আজ রাতে হতে যাওয়া অনুষ্ঠানে আসন্ন আইফোন ১২ এর ঘোষনা আসা প্রায় নিশ্চিত বলে ধারণা করছেন বিশ্লেষকরা। আইফোন ১২ এর চারটি সংস্করণের খুঁটিনাটি ইতিমধ্যেই প্রকাশ করেছে বিভিন্ন অনলাইন সংবাদপত্র। সূত্র বলছে, সর্বাধুনিক ডিজাইনের ৫জি প্রযুক্তির ১২০ হার্জের ওএলইডি ডিসপ্লে নিয়ে আসছে আকর্ষনীয় আইফোন ১২। চারটি সংস্করণের মধ্যে আইফোন ১২ মিনি - ৫.৪ ইঞ্চি, আইফোন ১২ - ৬.১ ইঞ্চি, আইফোন ১২ প্রো ৫জি - ৬.১ ইঞ্চি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স - ৬.৭ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট হবে বলেও জানিয়েছে স্মার্টফোন বিশেষজ্ঞ বিভিন্ন প্রতিষ্ঠান। উচ্চক্ষমতাসম্পন্ন প্রো এবং প্রো ম্যাক্স সংস্করণে অ্যাপলের সম্প্রতি উদ্ভাবিত লিডার সেন্সরের অন্তর্ভূক্তিও হতে পারে।

আইফোন ছাড়াও আইফোনের কেইস, ওয়্যারলেস চার্জার, হোম পড, এয়ার পড এবং আইওএস ১৪.২ সংস্করণের ঘোষনা করা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। অ্যাপল আইফোন ১২ এ থাকছে অ্যাপলের সর্বাধুনিক এ১৪ বায়োনিক চিপসেট, ৬ গিগাবাইট র‍্যাম এবং ১৮ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সম্বলিত ব্যাটারী। এছাড়াও আইফোনের অন্যান্য ফিচার, যেমন ফেইস আইডি, সিরি ল্যাংগুয়েজ প্রসেসর এবং ওয়ারলেস চার্জিং প্রযুক্তিতো থাকছেই। বিশ্বব্যাপী প্রযুক্তি প্রেমীদের অ্যাপল ডিভাইস উন্মোচন অনুষ্ঠানের প্রতি ব্যাপক আগ্রহ থাকলেও করোনা মহামারীতে শুধুমাত্র অনলাইন লাইভ অনুষ্ঠানের মাধ্যমেই অংশগ্রহনের সুযোগ থাকছে। আইফোন ১২ নিয়ে বিস্তারিত জানতে বাংলাদেশ সময় আজ রাত ১১টায় চোখ রাখুন অ্যাপলের ওয়েবসাইটে।
share on