অবৈধ মোবাইল হ্যান্ডসেট উদ্ধারে বিটিআরসি ও র‍্যাবের যৌথ অভিযান

Friday, October 09 2020
অবৈধ মোবাইল হ্যান্ডসেট উদ্ধারে অভিযান
image: facebook


বিটিআরসি ও র‍্যাবের যৌথ অভিযানে সম্প্রতি রাজধানীর যমুনা ফিউচার পার্কে অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠান হতে অ্যাপল, অপো, শাওমি এবং ওয়ান প্লাস ব্র্যান্ডের অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট উদ্ধার করা হয়। ঢাকার অভিজাত এই শপিং মলের প্রযুক্তি পণ্যের বিক্রেতা ক্রাই ইন্ট্যারন্যাশনাল, আই-পয়েন্ট, ফোন ভিলেজ এবং কম্পোস্টার প্রাইভেট লিমিটেডসহ সর্বমোট ৫টি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বিক্রির উদ্দেশ্যে অবৈধ মোবাইল হ্যান্ডসেট রাখার অভিযোগে ৯ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের উপ-পরিচালক(এনফোর্সমেন্ট) এস. এম. গোলাম সরোয়ার এবং র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন-র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামানের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। সম্প্রতি বিটিআরসির ভেরিফাইড ফেসবুক পেজে অভিযান বিষয়ক তথ্য এবং ছবি প্রকাশ করে এ বিষয়ে অবহিত করা হয়। অভিযানে বিক্রেতা প্রতিষ্ঠান ফোন ভিলেজ এর ১৯ টি হ্যান্ডসেট জব্দ ও ৫০ হাজার টাকা জরিমানা, আই-পয়েন্ট এর ৫টি হ্যান্ডসেট জব্দ ও ৫০ হাজার টাকা জরিমানা, ক্রাই ইন্ট্যারন্যাশনালকে ১ লক্ষ টাকা, মোবাইল হাউজকে ২ লক্ষ টাকা এবং কম্পোস্টার প্রাঃ লিঃ কে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়াও ক্রাই ইন্ট্যারন্যাশনাল এর ১২টি, মোবাইল হাউজ এর ২৬টি এবং কম্পোস্টার প্রাঃ লিঃ এর ৩৮টি হ্যান্ডসেট বিটিআরসি কর্তৃক বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের অধীনে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের নিমিত্তে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানেগুলোর জিম্মায় প্রদান করা হয়েছে।

দেশে অবৈধ উপায়ে আমদানীকৃত মোবাইল হ্যান্ডসেট বিক্রয় বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছে রাষ্ট্রীয় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আনঅফিশিয়াল হ্যান্ডসেট হিসেবে বিক্রিত এসব স্মার্টফোন অসাধু ব্যাবসায়ীরা সরকারের বিপুল পরিমান রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ উপায়ে আমদানী করে। এসব অবৈধ মোবাইল হ্যান্ডসেটের অধিকাংশই পার্শ্ববর্তী দেশ ভারত হতে সড়ক পথে চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করে। পরবর্তীতে আরেক শ্রেনীর অসাধু ব্যাবসায়ী এসব ওয়ারেন্টি বিহীন স্মার্টফোন এবং সেইসাথে নকল ও নিন্মমানের স্মার্টফোন বাজারজাত করে। অধিকাংশ ক্ষেত্রেই গ্রাহকের অজান্তেই কম মূল্যে ফোন ক্রয়ের প্রলোভনে গ্রাহকরা এসব অবৈধ মোবাইল হ্যান্ডসেট ক্রয় করেন। আর তাই হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে বিটিআরসির নির্দেশনা মতে ফোনের আইএমইআই নম্বর, আমদানীকারকের আমদানী ছাড়পত্র এবং ওয়ারেন্টি সংক্রান্ত তথ্য জেনে নেওয়া প্রয়োজন।
share on