কোয়ালকম এবার তৈরী করবে স্মার্টফোন

বৃহস্পতিবার, অক্টোবর 08 2020
কোয়ালকম গেমিং স্মার্টফোন
gsmarena


বিশ্বখ্যাত মোবাইল চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম গেমিং স্মার্টফোন বাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে। তাইওয়ানভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান আসুসের সাথে যৌথভাবে এই স্মার্টফোন বাজারে আসতে পারে বলে ধারনা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

আসুস এবং কোয়ালকম যৌথভাবে গেমিং স্মার্টফোন বাজারে নিয়ে আসার পরিকল্পনা করলেও এ ব্যাপারে খুব অল্প তথ্যই এখন পর্যন্ত জানা যায়। সম্প্রতি জিএসএম এরিনার এক রিপোর্টে জানা যায়, আসুস-কোয়ালকম যৌথ উদ্যেগে নির্মিত গেমিং ফোনে কোয়ালকমের শক্তিশালী চিপ শতভাগ ব্যাবহারের সক্ষমতা এবং আসুসের গেমিং ফোন নির্মানের অভিজ্ঞতা কাজে লাগবে। এছাড়াও উচ্চ রিফ্রেশ রেটের ডিসপ্লে, লিকুইড কুলিং প্রযুক্তি, বড় আকারের ব্যাটারী গ্রাহকদের অধিক সক্ষমতা প্রদান করবে এ ধরনের বিশেষায়িত স্মার্টফোনে। রিপাব্লিক ও গেমার্স কমিউনিটির ব্র্যান্ডিং এ চমৎকার আরজিবি এলইডি লাইটিং সংযুক্ত এই স্মার্টফোনটি বাজারে আসতে পারে।

ধারণা করা হচ্ছে, আসুসের সঙ্গে এ ধরনের আধুনিক গেমিং ফোন নির্মানে কোয়ালকমের অংশগ্রহনের অন্যতম প্রধান কারন প্রতিষ্ঠানটির চির প্রতিদ্বন্দ্বী আরেক চিপ নির্মাতা এনভিডিয়ার এআরএম অধিগ্রহন। অ্যান্ড্রয়েড ফোনে ব্যাবহৃত এনভিডিয়ার(এআরএম) মালি জিপিইউ চিপের সাথে পাল্লা দিয়ে সমান তালে কোয়ালকমের অ্যাড্রিনো জিপিইউর প্রসার বাড়াতেই এই পদক্ষেপ বলেই ধারণা করা হচ্ছে। কোয়ালকমের উদ্যেগে আসন্ন ডিসেম্বর মাসে নতুন উদ্ভাবিত কর্টেক্স-এক্স১ যুক্ত স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেট উন্মোচন হতে যাচ্ছে। আর এই অনুষ্ঠানেই নতুন চিপসেটের ব্যাবহারে গেমিং স্মার্টফোনের ঘোষনা আসতে পারে বলে জানিয়েছে প্রযুক্তি সংবাদদাতা প্রতিষ্ঠান ডিজিটাইমস।
share on