ম্যাকাফি অ্যান্টিভাইরাসের প্রতিষ্ঠাতা জন ম্যাকাফি গ্রেপ্তার

Wednesday, October 07 2020
ম্যাকেফির প্রতিষ্ঠাতা জন ম্যাকাফি
the verge


সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ম্যাকাফির প্রতিষ্ঠাতা জন ম্যাকাফি গ্রেপ্তার হয়েছেন। সম্প্রতি বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার গ্রেপ্তার হবার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। স্পেনের আইন এবং বিচার বিভাগের করা কর ফাঁকির মামলায় জন ম্যাকাফি গ্রেপ্তার হয়েছেন এবং বিচারের অপেক্ষায় রয়েছেন।

সম্প্রতি বিভিন্ন পন্থায় ট্যাক্স ফাঁকির অভিযোগে স্পেনের এক বিমান বন্দর থেকে জন ম্যাকাফিকে তার দেহরক্ষীসহ গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের কারন হিসেবে লেনদেনে ভূয়া ব্যাক্তির পরিচয় ব্যাবহার, লেনদেনের তথ্য গোপন, জালিয়াতি এবং কর ফাঁকির অভিযোগের কথা জানিয়েছে স্পেনের সরকার। বিশ্লেষকদের মতে এসব অভিযোগে ম্যাকাফি প্রতিষ্ঠাতার সর্বোচ্চ পাঁচ বছরের জেল হবার সম্ভাবনা আছে। উল্লেখ্য, ২০১৬ সালে একজন প্রতিবেশীকে হত্যা করতে পেশাদার খুনীকে অর্থ প্রদানের অভিযোগ রয়েছে জন ম্যাকাফির বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রে ম্যাকাফি ২০১১ সালে আরেক টেক জায়ান্ট ইন্টেলের সাথে যুক্ত হলেও পরবর্তীতে ২০১৭ সালে আবার বের হয়ে আসে। মূলত সাইবার নিরাপত্তা বিষয়ক অ্যাপ্লিকেশন নির্মান এবং ক্রিপ্টোকারেন্সী লেনদেনের মাধ্যম হিসেবে কাজ করে আসছে। গত কয়েক বছর ধরেই বিভিন্ন আইনি জটিলতায় জর্জরিত আন্তর্জাতিক কম্পিউটার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ম্যাকেফির প্রতিষ্ঠাতা জন ম্যাকাফি। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী কার্যক্রমে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থায়নের অভিযোগ রয়েছে। এছাড়াও আট বছর ধরে কর ফাঁকির বিষয়টি তিনি নিজেই ভিডিও বার্তার মাধ্যমে সরকারকে অবহিত করেন। পরবর্তীতে ‘সিআইএ আমাকে খুজছে’ এমন মন্তব্য করে জন ম্যাকাফি টুইটার অ্যাকাউন্টে ভারী অস্ত্র হাতে ছবি পোস্ট করে আলোচনা-সমালোচনার জন্ম দেন।
share on