রিসাইক্লিংয়ের পরিবর্তে বাজারে বিক্রি লাখো আইফোন, স‌হযোগী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা অ্যাপলের

সোমবার, অক্টোবর 05 2020
অ্যাপল রিসাইক্লিং রোবট ডেইজি
the verge


সম্প্রতি এক সহযোগী প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিসাইকেলের জন্য পাঠানো আইফোন অবৈধ উপায়ে বাজারে বিক্রির অভিযোগে মামলা দায়ের করেছে অ্যাপল। সূত্র বলছে, অ্যাপলের বিভিন্ন পণ্য রিসাইক্লিং এর দায়িত্বে থাকা কানাডিয়ান রিসাইক্লিং প্রতিষ্ঠান জিইইপি রিসাইকেলের জন্য পাঠানো লক্ষাধিক আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ওয়াচ অবৈধ উপায়ে বিক্রি করেছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম দ্য ভার্জ বলছে, ২০১৫ হতে ২০১৭ এ দুই বছরে জিইইপির নিকট রিসাইক্লিং এর জন্য পাঁচ লক্ষ আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ওয়াচ পাঠিয়েছে অ্যাপল। পরবর্তীতে অ্যাপলের নিরীক্ষা প্রতিবেদনে উঠে আসে যে এ ধরনের অন্তত ১৮ শতাংশ ডিভাইসে বর্তমানে মোবাইল ডেটার মাধ্যমে ইন্টারনেট ব্যাবহৃত হচ্ছে। এছাড়াও আরো অজানা সংখ্যক ডিভাইস রিসাইকেল না করে পুনরায় বিক্রি করে দিয়েছে অ্যাপলের সহযোগী এই প্রতিষ্ঠানটি। এসব অভিযোগে জিইইপির বিরুদ্ধে করা অ্যাপলের দায়েরকৃত মামলায় ৩ কোটি কানাডিয়ান ক্ষতিপূরণ চেয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। অ্যাপল ডিভাইস বিক্রির কথা স্বীকার করে অভিযুক্ত প্রতিষ্ঠানটি বলছে, “আমরা কোনো অন্যায় কিংবা অপরাধ করিনি।“ তবে রিসাক্লিং এর জন্য আসা কিছু ডিভাইস নিজ থেকেই চুরির দায়ে প্রতিষ্ঠানটি তাদের উচ্চ পর্যায়ের তিনজন কর্মকর্তার ওপর দোষ চাপিয়েছে।

গত এক বছরে বিশ্বব্যাপী পরিত্যাক্ত, পুরোনো কিংবা নষ্ট কম্পিউটার মোবাইলফোনসহ বিভিন্ন গ্যাজেট হতে রেকর্ড পাঁচ কোটি মেট্রিক টন ই-বর্জ্যের সৃষ্টি হয়েছে। আর তাই ই-বর্জ্যের হুমকি থেকে পৃথিবীকে রক্ষায় বিশ্বব্যাপী প্রযুক্তি প্রতিষ্ঠানসমূহকে রিসাইক্লিং প্ল্যান্ট স্থাপন এবং ই-বর্জ্যের রিসাইক্লিং এর প্রতি গুরত্ব দিতে আহ্বান জানানো হচ্ছে।
share on