স্বয়ংক্রিয়ভাবে মেরামত হবে অ্যাপলের এই ডিসপ্লে

Sunday, October 04 2020
ক্ষতিগ্রস্ত আইফোন ডিসপ্লে
the verge


অ্যাপলের স্ম্ভাব্য ফোল্ডেবল আইফোনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ফোনের ছোটখাটো স্ক্র্যাচ, দাগ কিংবা ডেন্ট দূর করার প্রযুক্তি সংযুক্ত থাকবে। অ্যাপলের সম্প্রতি করা প্যাটেন্ট আবেদনে অভাবনীয় এই ফিচারের কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ প্রতিষ্ঠান ভার্জ।

বেশ কিছুদিন ধরেই প্রযুক্তি দুনিয়ায় ফোল্ডেবল আইফোন নিয়ে গুঞ্জন চলছিলো। আর এবার অ্যাপলের উদ্ভাবিত অভিনব নতুন এই ফিচার প্রযুক্তি প্রেমীদের ফোল্ডেবল আইফোনের প্রতি আগ্রহ কয়েকগুন বাড়িয়ে দিয়েছে। সূত্র বলছে, অ্যাপলের নতুন এই ফিচার গ্রাহকের অজান্তেই আইফোনের ডিসপ্লে পর্দায় পড়া ছোট আকারের স্ক্র্যাচ, দাগ কিংবা ডেন্ট স্বয়ংক্রিয়ভাবে দূর করবে। সেক্ষেত্রে ফোনটি চার্জ করার সময় পারিপার্শ্বিক আলো, তাপ কিংবা বিদ্যুৎ ব্যাবহারের মাধ্যমে ডিসপ্লে পর্দার দাগ দূর করবে আইফোন। ধারনা করা হচ্ছে, এই প্রযুক্তির ডিসপ্লে পর্দায় ইলাস্টোমার নামে এক জাতীয় স্তর ব্যাবহৃত হবে যা অতিরিক্ত ব্যাবহারে পরে যাওয়া আইফোনের স্ক্র্যাচ ধীরে ধীরে সারিয়ে তুলবে।

স্যামসাং, মটোরোলা, হুয়াওয়েসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান বেশ কিছুদিন ধরেই ফোল্ডেবল ফোনের বিভিন্ন ফিচার নিয়ে গবেষনা চালিয়ে আসছিলো। কিন্তু এবারই সর্বপ্রথম কোনো স্মার্টফোন নির্মাতা এ ধরনের ‘সেলফ-হিলিং’ ডিসপ্লে সম্বলিত স্বয়ংক্রিয়ভাবে স্ক্র্যাচ সাড়াতে পারে এমন প্রযুক্তির ফোল্ডেবল ফোনের পেটেন্ট আবেদন করে। ইতিপূর্বে এলজির জি ফ্লেক্স ফোনে এ ধরনের প্রযুক্তির সাহায্যে ফোনের পেছনের অংশের ছোট স্ক্র্যাচ এবং দাগ সারানোর ব্যাবস্থা থাকলেও এর কার্যকারীতা ছিলোনা। তবে এ প্রযুক্তির সাহায্যে অ্যাপলের সাফল্যের কথা উঠে আসলেও শীঘ্রই এ প্রযুক্তির ফোল্ডেবল আইফোন আসছে না বলেই জানিয়েছে বিভিন্ন অনলাইন সংবাদমাধ্যম।
share on