স্মার্টফোন ক্রয়ে সুদমুক্ত ঋণ দিচ্ছে কুয়েট

শনিবার, অক্টোবর 03 2020
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)
image credit: Prabartan


শিক্ষার্থীদের জন্য সুদমুক্ত ঋণে স্মার্টফোন ক্রয় এবং বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদান করছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) কর্তৃপক্ষ। করোনা মহামারীতে চলমান অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে দেশের ইন্টারনেট প্যাকেজের চড়া মূল্য। এছাড়াও ভালো মানের স্মার্টফোনের অভাবে ক্লাস করতে না পারায় পিছিয়ে পড়ছে স্বল্প আয়ের নিন্মবিত্ত পরিবারের শিক্ষার্থীরা। আর তাই দেশের অতি গুরুত্বপূর্ন এই সময়ে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে স্বনামধন্য বিদ্যাপিঠ কুয়েট।

চলতি সপ্তাহে কুয়েটের অর্থ বিষয়ক কমিটির ৪৪তম জরুরী সভার সুপারিশক্রমে সিন্ডিকেটের ৭০তম সভার অনুমোদনক্রমে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের বিশেষ এসব সুবিধা দেওয়া হচ্ছে। সূত্র বলছে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১০৫ জন শিক্ষার্থীকে স্মার্টফোন ক্রয়ে বিনা সুদে ১০ হাজার টাকার ঋণ এবং ৪৫০ জন শিক্ষার্থীকে বিনামূল্যে ইন্টারনেট ডাটা প্যাকেজ প্রদান করা হবে। শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ের ঋণ নিজ নিজ ব্যাংক একাউন্ট এর মাধ্যমে এবং ডেটা প্যাকেজ শুধুমাত্র গ্রামীণফোন (জিপি) সিমে প্রতিমাসে ১৫ জিবি ডেটা প্রদান করা হবে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বাসসকে বলেন, “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতায় এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে, এতে শিক্ষার্থীরা সহজেই অনলাইন ক্লাসে অংশ নিতে পারবে।“ উল্লেখ্য, করোনা মহামারীতে বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে স্নাতক কোর্সের অস্বচ্ছল শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
share on