প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ডিজিটাইজেশনে কাজ করবে হুয়াওয়ে

রবিবার, সেপ্টেম্বর 27 2020
হুয়াওয়ে লোগো
TRT World


প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিজ্ঞান ও প্রযুক্তির আধুনিকীকরণে বড় পরিসরে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। চলতি বছরে আসন্ন ‘হুয়াওয়ে কানেক্ট’ অনুষ্ঠানে এ অঞ্চলে প্রবৃদ্ধিশীল ইকোসিস্টেম গঠন ও সমস্যা কেন্দ্রিক সমাধানের বিষয় গুরুত্ব পাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আধুনিক সমাজ গড়ে তুলতে বদ্ধ পরিকর প্রগতিশীল প্রযুক্তি এই প্রতিষ্ঠানটি ইতিপূর্বে ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের প্রথমসারির ধনী দেশসমূহের নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহ করে আসছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ডিজিটাইজেশনের উদ্দেশ্য নিয়ে চলতি সপ্তাহে এ অঞ্চলের সাংবাদিকদের সাথে এক অনলাইন সংবাদ সম্মেলনে ডিজিটাল রূপান্তর এবং প্রতিষ্ঠানটির ভূমিকার কথা তুলে ধরেছে হুয়াওয়ে। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিযুক্ত ভাইস প্রেসিডেন্ট জে চেন বলেন, ‘২০২০ সালে বিশ্বব্যাপী ফাইভজি নেটওয়ার্কের বিস্তার ঘটেছে, ফলশ্রুতিতে কানেকটিভিটি, কম্পিউটিং, ক্লাউড, এআই ও অ্যাপ্লিকেশন খাতে এশিয়া প্যাসিফিক অঞ্চলে তৈরি হয়েছে এক ডিজিটাল রূপান্তরের অপার সম্ভাবনা।’ হুয়াওয়ের উদ্যেগে অ্যাপাক অ্যাসেন্ড পার্টনার প্রোগ্রামের মাধ্যমে উদ্ভাবনী ও টেকসই ইকোসিস্টেম তৈরি হচ্ছে, যা ইতোমধ্যেই একশ’র বেশি আইএসভি পার্টনারের সাথে কাজ করছে এবং এ অঞ্চলে হায়ার লার্নিং ইনস্টিটিউট এবং ২৭টি সরকারি সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বলে অনুষ্ঠানে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ডিজিটাল রূপান্তরকে গুরুত্ব দিয়ে হুয়াওয়ে ইতিমধ্যেই প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইকোসিস্টেম সম্প্রসারণে ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন করে যাচ্ছে। বাংলাদেশে অ্যাপ ডেভেলপারদের প্রশিক্ষণ সহায়তা, উদ্ভাবন সহযোগিতা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, এআর-ভিআর ও আইওটি ইত্যাদি বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষন প্রদান করে হুয়াওয়ে। এছাড়াও দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যের ইন্টারনেট সেবা, মোডেম এবং ল্যাপটপ দিয়ে বিভিন্ন সময়ে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করেছে প্রযুক্তি পণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটি। দেশের মানুষের নিকট পৌছাতে সহযোগিদের সহায়তায় ই-হেলিং, শিক্ষা, বিনোদন, ফুড ও বেভারেজ, আর্থিক সেবাসহ নানা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে বলছে, পরিকল্পনায় থাকা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডিজিটাল ইকোসিস্টেম নেটওয়ার্ক কানেকটিভিটি, কম্পিউটিং, ক্লাউড, এআই এবং অ্যাপ্লিকেশনসমূহের মধ্যে একটি সমন্বয় হিসেবে কাজ করবে।
share on