এক দশক পর ঢেলে সাজানো হচ্ছে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া

Saturday, September 26 2020
মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া
image credit: The verge


বিশ্বব্যাপী সবচেয়ে বড় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে অবশেষে ঢেলে সাজানোর পরিকল্পনা করা হয়েছে। বিনামূল্যে তথ্য আহরণের সবচেয়ে বড় ভান্ডার উইকিপিডিয়াতে পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে উইকিপিডিয়ার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন।

মোবাইল এবং ডেস্কটপ উভয় সংস্করণেই নতুন গ্রাহকদের জন্য উইকিপিডিয়ার বর্তমান সংস্করণ বেশ জটিল। সময়ের সাথে তাল মিলিয়ে গত ১০ বছরে আধুনিকায়ন হয়নি স্বেচ্ছাসেবী গুরুত্বপূর্ন এই বিশ্বকোষের। আর তাই গ্রাহকদের নিকট বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে আকর্ষনীয় করে তুলতে এর ডেস্কটপ সংস্করন ঢেলে সাজানো হচ্ছে। উইকির প্রস্তাবিত নতুন সংস্করণে পেইজের কিছু অংশ সহজে স্কিপ করে যাওয়া, খুব সহজেই কাঙ্খিত পেইজটি খুঁজে পাওয়া, সহজেই ভাষার পরিবর্তন এবং সম্পাদনার ক্ষেত্রে আধুনিক ফিচারের ব্যাবহার ইত্যাদি যুক্ত হতে যাচ্ছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বলছে, “ধীরে ধীরে পুরো উইকিপিডিয়ার মূল ডিজাইন এবং পেইজ লেআউটে পরিবর্তন আসবে, এতে গ্রাহকদের অভ্যস্ততা এবং নতুন ফিচারের গ্রহনযোগ্যতা যাচাই করা সম্ভব হবে।“

প্রায় দুই দশক আগে ২০০১ সালে জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার বিনামূল্যের এই অনলাইন এনসাইক্লোপিডিয়া প্রতিষ্ঠা করেন। শুরুতে শুধুমাত্র ইংরেজী ভাষায় মুক্ত বিশ্বকোষ হিসেবে কাজ করলেও পরবর্তীতে এতে অন্যান্য ভাষাও যুক্ত হয়। উইকিপিডিয়ার ওয়েবসাইট থেকে জানা যায়, ‘উইকিপিডিয়া একটি সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ, যা অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত এবং পরিচালিত। বিশ্বব্যাপী ৩ লক্ষাধিক সক্রিয় স্বেচ্ছাসেবীর সম্মিলিত প্রচেষ্টায় গত দুই দশকে ৩০১টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৪ কোটি সংখ্যক নিবন্ধ রচনা করা হয়েছে, যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৫৮ লক্ষের অধিক নিবন্ধ।‘ দশ বছর পর উইকিপিডিয়াকে ঢেলে সাজানোর পরিকল্পনায় বেশ কিছু ফিচারের সংযোজন আগামী বছরেই গ্রাহকদের জন্য উন্মুক্ত হচ্ছে।

share on