ই-পাসপোর্ট কার্যক্রম চালু হল কুমিল্লায়

Wednesday, September 23 2020
কুমিল্লায় চালু হল ই-পাসপোর্ট কার্যক্রম
BSS


গত ২২ শে সেপ্টেম্বর কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়েছে। এখন থেকে গ্রাহকরা প্রতিদিনই অনলাইনে ই-পাসপোর্টের নির্ধারিত আবেদন ফর্মে আবেদন করে সরকার নির্ধারিত ফি জমা দিয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে আবেদন ফর্ম জমা দিতে এবং কাঙ্খিত সেবা নিতে পারবেন।

চলতি বছরের ২৯ জুন ২০২০ তারিখে ই-পাসপোর্ট প্রকল্প কর্মকর্তা ল্যাফট্যানেন্ট কর্নেল নূর আলম এ কার্যক্রম উদ্বোধন করলেও করোনা পরিস্থিতির কারণে আবেদন ফর্ম জমাদান কার্যক্রম চালু করা হয়নি। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় সম্প্রতি ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। প্রথমদিনে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে ২০ টির উপরে আবেদন জমা হয়েছে বলে জানিয়েছেন পাসপোর্ট সংশ্লিষ্ট কর্মকর্তা। পাসপোর্ট অধিদপ্তরের সরকারী ওয়েবসাইটে গিয়ে ই-পাসপোর্ট প্রাপ্তির আবেদনের সকল প্রক্রিয়া সম্পন্ন করলে গ্রাহক একটি রসিদ পাবেন। সেই রসিদে উল্লেখিত তারিখ অনুযায়ী পাসপোর্ট অফিসে গিয়ে ছবি তুলা এবং ১০ আগুলের ফিঙ্গার প্রিন্ট প্রদানসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে। এরপর নির্ধারিত তারিখে গ্রাহক উক্ত পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট গ্রহন করতে পারবেন। সাধারণ ও জরুরি ফি দিয়ে ৪৮ ও ৬৪ পৃষ্ঠার ৫ বছর বা ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবে গ্রাহকরা।

কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রথম দিনে পাসপোর্ট আবেদন ফর্ম জমা দিতে আসা কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নুরুজ্জামান বাংলাদেশ সংবাদ সংস্থাকে জানান, প্রতিটি নাগরিকেরই সাধারণ পাসপোর্ট এর পরিবর্তে যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল ই-পাসপোর্ট গ্রহণ করা উচিত।এ বিষয়ে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক শামীম আহমেদ বাসসকে জানান, ই-পাসপোর্ট কার্যক্রম চালু হওয়া প্রবাসী অধ্যুষিত জেলা কুমিল্লার জন্য সুখবরের ব্যাপার। এখন থেকে গ্রাহকরা নির্ধারিত ফি জমা দিয়ে ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবে। নতুন চালু হওয়ায় গ্রাহকদের একটু ধৈর্য্য ধরে জমা দেয়ার আহবান জানান তিনি। পাসপোর্ট খাতে চলমান দালাল নৈরাজ্য এবং ভোগান্তি হতে দেশের সাধারণ গ্রাহকদের রক্ষায় অনলাইনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করেন দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজটাল চিপ সম্বলিত এই ই-পাসপোর্ট বিভিন্ন দেশের ইমিগ্রেশনে যাত্রী হয়রানি কমাবে বলেও জানিয়েছে সংশ্লিষ্টরা।
share on