আপনার ফোনটি মাদক কারবারের রসদ যোগাচ্ছে না তো?

মঙ্গলবার, সেপ্টেম্বর 22 2020
কালতির ছাপযুক্ত স্বর্নের বার
bbc


বিশ্বব্যাপী প্রথমসারির সকল মোবাইল ফোন এবং এর যন্ত্রাংশ উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের প্রয়োজনীয় হাজার হাজার টন স্বর্নের যোগান দিচ্ছে বিশ্বের মাদক ব্যবসায়ী মাস্টারমাইন্ডরা। সম্প্রতি এমনি এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসে আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদনে। উচ্চ পরিবাহিতার কারণে প্রতিটি স্মার্টফোনের যন্ত্রাংশে স্বর্ণের উপস্থিতি রয়েছে। রূপা ও কপারের অধিক পরিবাহিতা থাকলেও তা ইলেক্ট্রনিক্স যন্ত্রাংশের দীর্ঘস্থায়ীত্ব নিশ্চিত করতে পারে না।

বিবিসি বলছে, “স্মার্টফোন এবং গাড়ীর যন্ত্রাংশ নির্মাণে প্রয়োজনীয় বিপুল পরিমাণ স্বর্নের সাপ্লাই চেইনের অংশ দুবাইভিত্তিক স্বর্ন ব্যাবসায়ী প্রতিষ্ঠান কালতি মাদক বিক্রির টাকা অবৈধ উপায়ে লেনদেনের সাথে জড়িত। “ যুক্তরাষ্ট্রের বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা ইতিপূর্বেই প্রতিষ্ঠানটিকে বিভিন্ন দেশে অবৈধ উপায়ে অর্জিত অর্থ লেনদেনের মাধ্যম বলে উল্লেখ করেছিলো। তবে এবার যুক্তরাজ্যের মাদক ব্যাবসা এবং মানি লন্ডারিং অপরাধ দমনে গঠিত আন্তর্জাতিক তদন্ত দলের প্রতিবেদনে স্বর্নের মাধ্যমে তথা মোবাইল ফোনের যন্ত্রাংশের মাধ্যমে মাদক বিক্রির অর্থ সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়নের ভয়াবহ চিত্র উঠে আসে। বিবিসি বলছে, অভিযুক্ত প্রতিষ্ঠানটি অ্যাপল, জেনারেল ইলেক্ট্রনিক্স এবং অ্যামাজনের নিকট স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু সরবরাহ করে।

যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (ডিইএ) এবং ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজি) এর যৌথ উদ্যেগে ‘হানি ব্যাজার’ নামে মানি লন্ডারিং রোধে পরিচালিত তিন বছর ব্যাপী এই অনুসন্ধানের বিস্তারিত রিপোর্ট প্রকাশিত হয়েছে। এতে যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে ২৫ কোটি ডলারের বিক্রিত মাদকদ্রব্যের অর্থ সংগ্রহ থেকে শুরু করে ছদ্মবেশে তা ইউরোপে পাচার এবং পরবর্তীতে সেই অর্থ দিয়ে কেনা স্বর্ন মধ্য প্রাচ্যের দেশে কালতির নিকট বিক্রয়ের বিস্তারিত তথ্য তূলে ধরা হয়। বিবিসি বলছে, ২০১৭ সালে এই অর্থ পাচারের সাথে জড়িত সকল অভিযুক্ত ব্যাক্তি ধরা পড়লেও এর মূল হোতা এখনো রয়েছে ধরা ছোঁয়ার বাইরে। অভিনব কায়দায় মাদক বিক্রির মাধ্যমে উপার্জিত কালো টাকা সাদা করতে এ ধরনের পন্থা এই প্রথম জনসম্মুখে প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। তবে এই ব্যাপারে অভিযুক্ত প্রতিষ্ঠান কালতি জেনশুনে যেকোনো ধরনের অপরাধকর্মের সাথে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।
বিবিসি অবলম্বনে সাব্বির রহমান
share on