যুক্তরাষ্ট্রে যেভাবে স্থগিত হল টিকটক-উইচ্যাটের নিষেধাজ্ঞা

মঙ্গলবার, সেপ্টেম্বর 22 2020
স্থগিত হল যুক্তরাষ্ট্রে টিকটক-উইচ্যাটের নিষেধাজ্ঞা
credit: pixabay


যুক্তরাষ্ট্রে চীনা মোবাইল অ্যাপ্লিকেশন টিকটক এবং উইচ্যাট নিষিদ্ধে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত শেষ মুহুর্তে স্থগিত হয়ে গেলো। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল ও টিকটকের মালিক বাইটড্যান্সের মধ্যে চুক্তিতে হোয়াইট হাউসের প্রাথমিক অনুমোদনের ফলে কার্যকর হয়নি টিকটকের নিষেধাজ্ঞা। অন্যদিকে, উইচ্যাটের ওপর মার্কিন প্রেসিডেন্টের আরোপিত নিষেধাজ্ঞার আদেশ স্থগিতের রায় দেন যুক্তরাষ্ট্রের এক বিচারিক আদালত।

চীন সরকারের নিকট মার্কিন নাগরিকদের তথ্য পাচারের আশঙ্কায় ট্রাম্প প্রশাসনের জারি করা নিষেধাজ্ঞা কার্যকরের কথা ছিলো এ বছরের ২০শে সেপ্টেম্বর। যুক্তরাষ্ট্রের বানিজ্য দপ্তরের প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতেও বলা হয়, মার্কিন নাগরিকদের জন্য সেদিন থেকেই সকল অ্যাপ স্টোরে বন্ধ হয়ে যাবে টিকটক ও উইচ্যাট ডাউনলোড। এদিন বিশ্বব্যাপী প্রযুক্তি প্রেমীদের নজর ছিলো হোয়াইট হাউজের দিকে। সেদিন সন্ধ্যায় মার্কিন বাণিজ্য দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, টিকটকের ওপর নিষেধাজ্ঞা এক সপ্তাহ পেছানো হয়েছে। পরদিন সাংবাদিকদের সাথে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই বিষয়টি নিশ্চিত করে বলেছেন, “যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরগুলোতে আপাতত টিকটক নিষিদ্ধের ঘোষণা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এই চুক্তির প্রতি আমার শুভ কামনা রয়েছে। তারা যদি এই চুক্তিটি সম্পন্ন করতে পারে তাহলে সেটা হবে একটা দুর্দান্ত ঘটনা।“ প্রযুক্তির দুনিয়ায় ঐতিহাসিক এই চুক্তির প্রধান দুটি পক্ষ ওরাকল ও টিকটক ছাড়াও এর সাথে আরেক মার্কিন প্রতিষ্ঠান ওয়ালমার্টও যুক্ত হবে বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে চীনা সামজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাট নিষেধাজ্ঞার আদেশ কার্যকর স্থগিত করার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাজিস্ট্রেট বিচারক লরেল বিলার। এ বিষয়ে বিচারক বলেন, “এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনী লঙ্ঘন হয়েছে। একই সঙ্গে বাক স্বাধীনতা বিপন্ন হয়েছে।“ দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে মার্কিন বাণিজ্য অধিদফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে অ্যাপ স্টোরগুলিতে উইচ্যাট ডাউনলোড করা এবং দেশটিতে এর সব ধরনের ব্যবহার বন্ধ করে দেওয়ার ঘোষনার একদিন পরই মার্কিন আদালত এ সিদ্ধান্ত দিল। বিচারক লরেল বিলার বলেন, 'চীনের সাথে সম্পর্কিত জাতীয় সুরক্ষা (প্রযুক্তি ও মোবাইল প্রযুক্তি সম্পর্কিত) হুমকির বিষয়ে সাধারণ প্রমাণ বিবেচনাযোগ্য। তবে উইচ্যাটের বিষয়ে করা অভিযোগের যথেষ্ট প্রমাণের অভাব রয়েছে।'
share on