নতুন স্মার্টওয়াচ, আইপ্যাড নিয়ে এলো অ্যাপল

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 17 2020
অ্যাপল ওয়াচ সিরিজ ৬ স্মার্টওয়াচ
unb


মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল সম্প্রতি নতুন স্মার্টওয়াচ এবং আইপ্যাড উন্মুক্ত করেছে। অনলাইনে অনুষ্ঠিত এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে অ্যাপল ওয়াচ সিরিজ ৬, অ্যাপল ওয়াচ এসই, আইপ্যাড এয়ারের দুটি সংস্করণ এবং অ্যাপল ওয়ান সেবা উদ্বোধন করা হয়েছে। আসন্ন দুটি স্মার্টওয়াচেই অ্যাপল ওয়াচওএস ৭ সংস্করণ ব্যাবহৃত হয়েছে। স্মার্টওয়াচের নতুন এই সংস্করণে জনস্বাস্থ্য এবং গ্রাহক সুরক্ষায় বেশ কিছু আধুনিক ফিচার অন্তর্ভূক্তির কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়াও ৮ম প্রজন্মের এ১২ বায়োনিক চিপযুক্ত দ্রুতগতির আইপ্যাড এয়ার ল্যাপটপ কিংবা ক্রোম বুকের চেয়েও অধিক কর্মক্ষম বলে জানিয়েছে অ্যাপল।

অ্যাপলের নতুন ওয়াচ সিরিজ ৬ ব্যবহারকারীর রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করতে পারবে। এছাড়াও এতে রয়েছে ইসিজি, হার্ট রেট মনিটর সহ অন্যান্য আধুনিক সেবা। এর ফলে গ্রাহকরা খুব সহজেই তাদের শারীরিক অবস্থা মনিটর করতে পারবেন। দুটি সংস্করনে ৩৯৯ ডলার হতে ৪৯৯ ডলার মূল্যে বিশ্ববাজারে পাওয়া যাবে এই স্মার্টওয়াচ। সাশ্রয়ী স্মার্টওয়াচ হিসেবে অ্যাপল নিয়ে এসেছে অ্যাপল ওয়াচ এসই। ইসিজি এবং রক্তে অক্সিজেনের মাত্রা নির্ণয়ের সেন্সর না থাকলেও এতে রয়েছে রেটিনা ডিসপ্লে, অ্যাক্সেলেরোমিটার, অলওয়েজ অন ডিসপ্লে, মোশন সেন্সর এবং বিল্ট-ইন মাইক্রোফোন। মাত্র ২৭৯ ডলারে বিশ্ববাজারে পাওয়া যাবে অ্যাপলের এই স্মার্টওয়াচ।

অ্যাপলের নতুন আইপ্যাড এয়ার সংস্করণে ১০.৯ ইঞ্চির লিকুইড রেটিনা ডিসপ্লে, শার্প এজের আধুনিক ডিজাইন এবং আপগ্রেডেড ক্যামেরা ব্যাবহৃত হয়েছে। এছাড়া নতুন ইন্টিগ্রেটেড টাচ আইডি সেন্সর এবং এ১৪ বায়োনিক চিপ রয়েছে এতে। আইপ্যাডওএস ১৪ সংস্করনে চলা এই স্মার্টফোনের মূল্য নির্ধারিত হয়েছে মাত্র ৩২৯ ডলার। আইপ্যাডে আগের সংস্করণের চেয়ে ৪০ শতাংশ দ্রুতগতির সিপিইউ দক্ষতা পাওয়া যাবে এবং গ্রাফিকসের মান দ্বিগুণ হবে বলে দাবি করছে অ্যাপল। নতুন আইপ্যাড উইন্ডোজ ল্যাপটপের চেয়ে দ্বিগুণ ও অ্যান্ড্রয়েড ট্যাবের তুলনায় তিন গুণ এবং ক্রোমবুকের চেয়ে ছয় গুণ গতিসম্পন্ন হবে বলেও ঘোষনা করেছে প্রতিষ্ঠানটি।
share on