মাইক্রোসফটকে ফিরিয়ে দিলো টিকটক

সোমবার, সেপ্টেম্বর 14 2020
টিকটকের অংশীদার হতে যাচ্ছে ওরাকল?
bbc


যুক্তরাষ্ট্রে ব্যবসা টিকিয়ে রাখতে ১৫ই সেপ্টেম্বরের মধ্যে মালিকানা হস্তান্তরের জন্য টিকটকের উপর খড়গ ঝুলিয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। আর টিকটকের মালিকানা অধিগ্রহণের দৌঁড়ে সামিল ছিলো ওরাকল, মাইক্রোসফটের মতো রাঘব-বোয়ালরা। তবে টিকটকের মালিকানা যে বাইটড্যান্সের কাছে, তারা শেষ মুহুর্তে এসে নাকচ করে দিলো মাইক্রোসফটের সম্ভবনা। আর তাতেই ওরাকলের ভাগ্যে শিঁকে ছেঁড়ার গুঞ্জন ডালপালা মেললো।

সংক্ষিপ্ত ভিডিও শেয়ারের সর্বাধিক জনপ্রিয় মাধ্যম টিকটক। টিকটকের অগ্রসর অ্যালগোরিদম স‌হজেই বুঝে ফেলে ব্যব‌হারকারী ঠিক কি ধরনের ভিডিও দেখতে চাইছেন। চীনা কোম্পানি বাইটড্যান্স দ্রততম সময়ে বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টআপের তকমা লাভ করে এ কারণেই। তবে মার্কিন কর্তৃপক্ষ শুরু থেকেই এর বিরুদ্ধাচারণ করতে থাকেন সম্ভাব্য তথ্য পাচারের ধুয়া তুলে। শেষ পর্যন্ত টিকটকের মার্কিন ব্যবসা হাতবদলের জন্য চূড়ান্ত আল্টিমেটাম প্রদান করে মার্কিন প্রশাসন।

এদিকে বেইজিং এ ঘটনাকে চিহ্নিত করে মার্কিন আগ্রাসন হিসেবে। প্রযুক্তি জগতে একাধিপত্য হারানোর সম্ভাবনায় দিশেহারা মার্কিন প্রশাসনের আরেকটি 'কূটচাল' হিসেবেই একে প্রতিহত করার আহ্বান জানায় বেইজিং। কাজেই, বাইটড্যান্সের ভিডিও শেয়ারিং অ্যাপ হঠাৎ হয়ে ওঠে ভূরাজনৈতিক কূটনীতির নতুন কেন্দ্রবিন্দু।

বিশ্বব্যাপী ২০০কোটি বার ডাউনলোড হওয়া এই তুমুল জনপ্রিয় অ্যাপ অধিগ্রহণের দৌঁড়ে বর্তমানে সামিল রয়েছে ওরাকল, সেকুইয়া ক্যাপিটাল, জেনারেল আটলান্টিক প্রভৃতি প্রতিষ্ঠান। তবে মার্কিন কোম্পানির কাছে অংশ বিক্রি করলেও বাইটড্যান্স টিকটকের অমূল্য অ্যালগোরিদম বিক্রি বা হস্তান্তর করবে না বলে জানিয়েছে সাউথ-চায়না মর্নিং পোস্ট।
share on