স্বল্পমূল্যে টেলিটক ইন্টারনেট পাবেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাঃ ইউজিসি

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 03 2020
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
dhaka tribune


দেশের সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহন নিশ্চিতের লক্ষ্যে স্বল্পমূল্যে টেলিটক ইন্টারনেট প্যাকেজের ঘোষনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। করোনা মহামারীর মধ্যেই অনলাইনে জোড়াতালি দিয়ে চলতে থাকা শিক্ষা কার্যক্রমে বড় বাধা হয়ে দাঁড়ায় শিক্ষার্থীদের ডিভাইস সংকট এবং ইন্টারনেটের চড়া মূল্য। বেশ কিছুদিন ধরেই শিক্ষামন্ত্রীর বক্তব্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যের ইন্টারনেট এবং প্রয়োজনীয় ডিভাইস ক্রয়ে সরকারী ঋণের কথা শুনা গেলেও অবশেষে প্রাথমিকভাবে স্বল্পমূল্যের ইন্টারনেট সেবা চালু হল। এ ব্যাপারে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনা মহামারীর সময়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখার স্বার্থে সরকার নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ প্রদানের উদ্যোগ নিয়েছে। সরকারের এই পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে তিনি আরো বলেন, মহামারীর এই বিশেষ সময়ে স্বল্পমূল্যের ইন্টারনেট সেবা উচ্চশিক্ষায় যুগান্তকারী অবদান রাখবে। এজন্য তিনি শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটককে ধন্যবাদ জানান।

খবর নিয়ে জানা যায়, বর্তমানে দেশের ৪২টি পাবলিক ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহার করে জুম অ্যাপ্লিকশনের মাধ্যমে নিয়মিত অনলাইনে ক্লাসে অংশগ্রহণ করছে। শুধুমাত্র এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে অনলাইনে ক্লাসে অংশগ্রহণের ক্ষেত্রে টেলিটকের বিশেষ এই প্যাকেজ কার্যকর হবে। টেলিটক বলছে, শিক্ষার্থীরা টেলিটক সিম কার্ডে প্রতিমাসে শুধুমাত্র ১০০ টাকা রিচার্জ করে বিডিরেন প্ল্যাটফর্ম এর মাধ্যমে জুম অ্যাপ্লিকশনে অনলাইনে ক্লাস করতে পারবে। এক্ষেত্রে কোনো ডেটা চার্জ কর্তন করা হবেনা। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডেটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না। শিক্ষার্থীদের রিচার্জ করা ১০০ টাকা গ্রাহকের মূল অ্যাকাউন্টে জমা হবে যা গ্রাহক অন্যান্য সেবা গ্রহণের ক্ষেত্রে ব্যাবহার করতে পারবেন।

ইউজিসি সচিব (চলতি দায়িত্ব) ড. ফেরদৌস জামান দেশের প্রথমসারির পত্রিকা যুগান্তরকে বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির পরামর্শে কিছুদিন আগে ইউজিসি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিনামূল্যে বা নামমাত্র মূল্যে ইন্টারনেট সেবা দিতে অনুরোধপত্র পাঠায়। এর পরিপ্রেক্ষিতে ৩৯ লাখ শিক্ষার্থী নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যবহারের এই সুবিধা পাচ্ছে। সুবিধার আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও থাকবেন। দেশে বর্তমানে প্রায় ৩২ হাজার বিশ্ববিদ্যালয় শিক্ষক আছেন। এদিকে দেশের সকল স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্রছাত্রীদের অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি জিয়াউল কবীর দুলু এক বিবৃতিতে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট দেয়ার এই উদ্যোগ যুগান্তকারী। তবে শিক্ষাবান্ধব সরকারের মহতি এই উদ্যোগ আরও জনবান্ধব হবে যদি প্রাথমিক এবং মাধ্যমিকের শিক্ষার্থীদেরও একই মূল্যে ইন্টারনেট দেয়া হয়। সব শিক্ষার্থীদেরই এই সুবিধা প্রদানে প্রয়োজনে বিশেষ সিম প্রবর্তনের পরামর্শ দেন তিনি।
share on