হুয়াওয়ের পর এবার ট্রাম্পের রোষানলে টিকটক!

Thursday, August 06 2020
টিকটকের ব্যাবস্থা ক্রয়ের প্রস্তাব দিয়েছে মাইক্রোসফট
bbc


ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইন্সটাগ্রাম এর মত জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে পাল্লা দিয়ে সম্প্রতি জনপ্রিয়তার তুঙ্গে উঠে এসেছে টিকটক। আমজনতা থেকে সেলিব্রেটি, টিকটিকে সরব উপস্থিতি রয়েছে সবারই। জনপ্রিয় গান, ছড়া, কবিতা কিংবা হাস্যকর অঙ্গভঙ্গির মাধ্যমে নিজেকে উপস্থাপন করার সুযোগ করে দেয় এই অ্যাপ্লিকেশন। ইউরোপ, এশিয়া, যুক্তরাষ্ট্র কিংবা অস্ট্রেলিয়া প্রায় সব দেশেই কম-বেশী জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশনটি।

কিছুদিন পূর্বেই চীন-ভারত সীমান্ত বিরোধের প্রভাবে ভারতে অ্যাপ্লিকেশনটি নিষিদ্ধ করা হয়েছে। তবে এবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার শঙ্কায় টিকটক নিষিদ্ধে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। সেই সাথে অ্যাপটি আমেরিকানদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার কাজে ব্যবহার হতে পারে বলেও মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সচিব মাইক পম্পেও ফক্স নিউজকে দেওয়া এক বিবৃতিতে বলেন, “জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এই অ্যাপ। তাই অ্যাপটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।“

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতে, মার্কিন নাগরিকদের সুরক্ষায় টিকটক বন্ধে শীঘ্রই নির্বাহী আদেশ স্বাক্ষর করা হবে। তবে এখনো এই আদেশ জারি না হলেও টিকটকের যুক্তরাষ্ট্র ভিত্তিক অংশ ক্রয়ের প্রস্তাব দিয়েছে মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফট। সেইসাথে গ্রাহকদের ব্যাক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত, তথ্য পাচার রোধ এবং পৃথক ডেটা সেন্টার নির্মানের প্রস্তাবে মাইক্রোসফটের নিকট টিকটকের যুক্তরাষ্ট্রীয় অংশ বিক্রয়ে বাইটড্যান্সের ওপর চাপ প্রয়োগ করা হয়েছে বলেও জানা যায়। বিশ্লেষকদের মতে, ট্রাম্প প্রশাসনের চাপে মাইক্রোসফটের নিকট যুক্তরাষ্ট্রের টিকটক হস্তান্তর এখন শুধুই সময়ের ব্যাপার। বিবিসি জানিয়েছে, ট্রাম্প সময় বেধে দেয়ায় চীনা কোম্পানি বাইটড্যান্স টিকটক বিক্রি নিয়ে চাপের মধ্যে পড়েছে। উল্লেখ্য, টিকটকে যুক্তরাষ্ট্রের গ্রাহকের সংখ্যা প্রায় আট কোটি। তার মধ্যে অধিকাংশ গ্রাহকের বয়স ২০ বছরের নীচে।
share on