যে ১৩০টি অ্যাকাউন্ট হ্যাকারদের লক্ষ্যবস্তু

Saturday, July 18 2020
সাইবার হামলার শিকার টুইটার
bbc


এই দশকের সবচেয়ে বড় সাইবার হামলার শিকার হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। আর এই সাইবার হামলার লক্ষ্যবস্তু প্রভাবশালী মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির ব্যাক্তিবর্গের ১৩০ টি অ্যাকাউন্ট। মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন, টিভি তারকা কিম কার্দিশিয়ান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, টেসলা প্রধান ইলন মাস্ক, মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, অ্যামাজন প্রধান জেফ বেজোসসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের টুইটার অ্যাকাউন্ট সাময়িক সময়ের জন্য চলে যায় হ্যাকারদের হাতে। টুইটার বলছে গুরুত্বপূর্ন এসব ব্যাক্তিবর্গের একাউন্টের মাধ্যমে ডিজিটাল কারেন্সি বিটকয়েন হাতিয়ে নিতে টুইটারের সার্ভারে প্রবেশ করেছিলো হ্যাকাররা। কয়েকটি সংবাদ মাধ্যম এই সাইবার হামলায় কয়েকটি রাশিয়ান হ্যাকার গোষ্ঠীর সম্পৃক্ততার কথাও উল্লেখ করেছে। এই সাইবার হামলার তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা এফবিআই।

বার্তা সংস্থা রয়টার্স এর মতে,হামলায় লক্ষ্য করা অ্যাকাউন্টগুলোর মধ্যে অল্প কয়েকটির দখল নিতে পেরেছে হ্যাকাররা এবং এগুলো থেকেই টুইট করেছে তারা। তবে হামলাকারীরা হাই প্রোফাইল এসব ব্যাক্তিবর্গের টুইটার অ্যাকাউন্টের ব্যাক্তিগত ডেটা হাতিয়ে নিয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি টুইটার। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রোফাইল থেকে হ্যাকারদের করা এক টুইটে লেখা ছিলো, “আমি সমাজকে ফিরিয়ে দিচ্ছি, নীচের ঠিকানায় পাঠানো বিটকয়েন দ্বিগুন করে নিজ নিজ ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে, অর্থাৎ কেউ এক হাজার ডলার পাঠালে বিনিময়ে দু হাজার ডলার ফেরত পাবেন,আগামী ৩০মিনিটের জন্য এই অফার কার্যকর থাকবে।” এমন সন্দেহজনক টুইটে অনেক ভক্ত দ্বিগুন লাভের আশায় উক্ত ঠিকানায় বিটকয়েন পাঠিয়ে দেন। আর এতেই ঘটে যায় এত বড়
ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি। আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার মতে, টুইটারে সাইবার হামলায় হ্যাকাররা এক লাখ মার্কিন ডলার সমপরিমান ক্রিপ্টোকারেন্সি হাতিয়ে নিয়েছে। ভবিষ্যত এধরনের সাইবার হামলা ঠেকাতে দ্রুতই দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেওয়ার আশ্বাস জানিয়েছেন টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি। যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের মতে এই হামলা আসন্ন যুক্তরাষ্টের সাধারণ নির্বাচনের জন্য বড় আকারের হুঁশিয়ারি।
share on