সময় এখন স্মার্টওয়াচের

Saturday, July 11 2020
স্মার্টওয়াচ
Pinterest


রক্তে অক্সিজেন সম্পৃক্ততার হার নির্ণয় করে অক্সিমিটার। গুরুতর কোভিড আক্রান্ত রোগীর রক্তে অক্সিজেনের পরিমাণ দ্রুত হ্রাস পায়। একারণে, মহামারীর শুরু থেকেই মনোযোগ লাভ করে হালকা, ব‌হনযোগ্য মেডিকেল ডিভাইস অক্সিমিটার। তবে হুয়াওয়ের নতুন স্মার্টওয়াচ জিটি ২ই যদি আপনার থাকে, আপনার আর প্রযোজন নেই অক্সিমিটারের। সম্প্রতি বাংলাদেশে অবমুক্ত এ অগ্রসর প্রযুক্তির ঘড়ি(স্মার্টওয়াচ) আপনাকে জানাবে রক্তে অক্সিজেনের পরিমাণ।

প্রযুক্তি দুনিয়ায় তাই স্মার্টফোনের মতই নিত্যদিনের সঙ্গী এখন স্মার্টওয়াচ। হাতে পরিধানযোগ্য আধুনিক ফিচার সমৃদ্ধ এসব স্মার্টওয়াচ দেখতেও বেশ আকর্ষনীয়। স্যামসাং, অ্যাপল, শাওমি, রিয়েলমি, ফসিল, লেনোভো, এলজি, আসুস, হুয়াওয়ে এবং গুগলের ফিটবিটসহ বিভিন্ন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান প্রতিনিয়তই বাজারে নিয়ে আসছে বিভিন্ন অভিনব ফিচারের স্মার্টওয়াচ। এসব স্মার্টওয়াচের প্রায় সবগুলোতে থাকে ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে ফোন দূরে রেখে কথা বলা, চ্যাটিং ও ম্যাসেজিং নোটিফিকেশন গ্রহণ এবং হেলথ মনিটরিং ফিচার। কয়েকটি উন্নত স্মার্টওয়াচে সিম, জিপিএস এমনকি ছবি তোলা কিংবা ভিডিও ধারণের ফিচারও যুক্ত থাকে। ডিসপ্লে, আধুনিক ফিচার, ব্যাটারী স্থায়িত্ব এবং ব্র্যান্ডভেদে বিভিন্ন দামে পাওয়া যায় এসব স্মার্টওয়াচ। চলুন দেখে নেওয়া যাক বিভিন্ন দামে সেরা ব্র্যান্ডের স্মার্টওয়াচগুলো এবং তাদের বিশেষত্ব।

কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং এর ১.২ ইঞ্চির সুপার অ্যামোলড ডিসপ্লে পর্দার স্পোর্টি লুকের গ্যালাক্সী স্মার্টওয়াচ বাজারের সেরা। এই স্মার্টওয়াচটিতে রয়েছে ডুয়াল কোর প্রসেসরের সাথে রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ এবং ৩জি প্রযুক্তি। বিশেষায়িত টাইজেন অপারেটিং সিস্টেমে চলা এই স্মার্টওয়াচের দাম মাত্র ১৫ হাজার টাকা। এছাড়াও স্যামসাং এর গ্যালাক্সি ওয়াচ এক্টিভ ২ ক্ল্যাসিক স্মার্টওয়াচটিও দেশের বাজারে কাছাকাছি মূল্যে পাওয়া যায়। যুক্তরাষ্ট্র ভিত্তিক টেক জায়ান্ট অ্যাপলের ওয়াচ ৪ এবং ৫ এ রয়েছে ১৬/৩২ জিবি স্টোরেজ, ওয়াইফাই, ব্লুটুথ, এনএফসি এবং অ্যাপলের বিশেষায়িত ওয়াচওএস৬। তবে এই স্মার্টওয়াচটি কেবল অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের সাথেই ব্যাবহারযোগ্য। বাংলাদেশে সবচেয়ে প্রচলিত স্মার্টওয়াচ শাওমি অ্যামাজফিট সিরিজের এ১৯০২ জিটিআর। দেশে এই স্মার্টওয়াচটির মডেলভেদে মূল্য ১১-১৩ হাজার টাকা।

শাওমি ও রিয়েলমি স্মার্টওয়াচ
Xiaomi & Realme


প্রসিদ্ধ ঘড়ি নির্মাতা ফসিলের নির্ভরযোগ্য স্মার্টওয়াচটির নাম ফসিল স্পোর্ট। এতে স্মার্টওয়াচের অন্যান্য সুবিধা ছাড়াও অ্যামোলেড পর্দা, কোয়াড কোর প্রসেসর এবং জিপিএস ট্র্যাকার রয়েছে। গুগলের সম্প্রতি কিনে নেওয়া প্রতিষ্ঠান ফিটবিটের তৈরী ফিটবিট ভার্সা লাইট এবং ভার্সা ২ স্মার্টওয়াচ সর্বোচ্চ ৫-৭ দিন ব্যাটারী ব্যাকআপ দেয় বলে বিশ্বজুড়ে জনপ্রিয়। তবে এখন পর্যন্ত সবচেয়ে বেশী সর্বোচ্চ ১৪ দিন ব্যাটারী ব্যাকআপ দেয় এমন স্মার্টওয়াচ হনর ম্যাজিক ২। দেশেই মাত্র ৮ হাজার টাকায় পাওয়া যায় এই দীর্ঘস্থায়ী ব্যাটারীর স্মার্টওয়াচটি। এছাড়াও টিকওয়াচ ই২ এবং টিকওয়াচ প্রো স্মার্টওয়াচ দুটি গ্রাহকদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। ২০২০ সালে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের তৈরী ওয়াচ জিটি২ এবং রিয়েলমির স্মার্টওয়াচ জনপ্রিয়তা লাভ করতে শুরু করেছে।
share on