গুগল প্লে ছাড়াই যেভাবে অ্যাপ নামাবেন হুয়াওয়ে ফোনে

সোমবার, জুলাই 06 2020
হুয়াওয়ে অ্যাপ গ্যালারী
xda


বাণিজ্যযুদ্ধের অংশ হিসেবে চীনা কোম্পানি হুয়াওয়ের নতুন ফোন আসছে মার্কিন কোম্পানি গুগলের সেবা ব্যাতীরেকেই। ইতিমধ্যেই দেশের বাজারে এসেছে নোভা ৭আই - কোনো প্রকার গুগল সেবা ছাড়াই। কিন্তু তাহলে কিভাবে নতুন অ্যাপ নামাবেন এই ফোনের ব্যব‌হারকারীরা!

মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার হুয়াওয়ের উপর খড়গ‌হস্ত হলেও, গুগল বরাবরই এ সিদ্ধান্তের বিরোধিতা করে আসছিলো‍‍‍‍। হার্ডওয়্যার নির্মাণে সুপার পাওয়ার চীনের সামনে একমাত্র বাঁধা ছিলো সফটওয়্যার নির্মাণে মার্কিন মুখাপেক্ষিতা‍‍। তবে এবার হয়তো সে বাঁধাও দূর হতে চলেছে‍। কেননা গুগল প্লে- কে সরিয়ে দিয়ে এবার নিজস্ব অ্যাপ গ্যালারী নিয়ে হাজির হয়েছে হুয়াওয়ে।

হুয়াওয়ে অ্যাপ গ্যালারী অ্যাপ্লিকেশন
Huawei


নতুন অ্যাপস ইন্সটল করার ক্ষেত্রে হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোতে থাকছে ফোন ক্লোন নামে একটি বিশেষ সুবিধা। এই সেবার মাধ্যমে ব্যাবহারকারী তার ব্যাবহৃত পূর্ববর্তী হুয়াওয়ে অ্যান্ড্রয়েড ফোনের সকল অ্যাপস নতুন ফোনে ক্লোনিং করে খুব সহজেই ইন্সটল করে নিতে পারবেন। ফোন ক্লোনিং বাদেও হুয়াওয়ের নিজস্ব অ্যাপ গ্যালারীতে রয়েছে প্রয়োজনীয় প্রায় সকল অ্যাপস। গুগল প্লে স্টোরের মতই এতে রয়েছে ফেসবুক, মেসেঞ্জার, ইন্সটাগ্রাম, টুইটার, লাইন, উইচ্যাট, পাবজি মোবাইল, মোবাইল লিজেন্ডস, স্পটিফাই, টিকটক এর মত জনপ্রিয় অ্যাপস। এছাড়াও এপিকেপিউর, এপিকেমঙ্ক, অ্যাপটেকেন এর মত বিভিন্ন ৩য় পক্ষ এপিকে (অ্যান্ড্রয়েড প্যাকেজ) সরবরাহকারী ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন গ্রাহকরা। হুয়াওয়ের সকল নতুন স্মার্টফোনে হুয়াওয়ে অ্যাপ গ্যালারী এবং হুয়াওয়ে ব্রাউজার প্রি-ইন্সটল করা থাকবে।
share on