ফেসবুকের টাকশাল রুখে দিলো কানাডার ব্যাংক

Saturday, July 04 2020
ফেসবুক
Reuters


ফেসবুকের বিতর্কিত পরিচালন ব্যবস্থা 'ঘৃণার সম্প্রচার' থেকে লাভবান হয়- এ অভিযোগ বেশ পুরোনো। এ অভিযোগের ব্যাপারে ফেসবুকের নিষ্ক্রিয়তাও নতুন ন‌য়। তবে কানাডার কয়েকটি ব্যাংক নতুন দৃষ্টিতে দেখতে চলেছে এ অবস্থাকে। আর তাই ফেসবুকের মূল অর্থকরী ব্যাবসা- বিজ্ঞাপন থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে কানাডার কয়েকটি শীর্ষ ব্যাংক।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার নিয়ে কাজ করা প্রতিষ্ঠানসমূহের ফেসবুক বয়কটের আহবানে সাড়া দিয়ে অংশ নিয়েছে এসব প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই আন্দোলনে যোগ দিয়েছে কানাডার প্রথম সারির ব্যাংক, বীমাসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান। বিভিন্ন সূত্র বলছে, এ পর্যন্ত প্রায় ৪০০ টিরও অধিক প্রতিষ্ঠান ফেসবুক থেকে তাদের বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস অঙ্গরাজ্যে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নাগরিকের মৃত্যুর পর থেকেই ‘লাভের জন্য ঘৃণা বন্ধ করুন’ শীর্ষক এই বয়কট আন্দোলন শুরু হয়েছে। এই আন্দোলনে ফুসে ওঠার পর যুক্তরাষ্ট্রে জরুরী অবস্থা ঘোষনা ও বিক্ষোভকারীদের দমনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সেনা সাহায্যও নিতে হয়েছে। তবে সবকিছু স্বাভাবিক হবার পথে থাকলেও আবারো ফেসবুক বর্জনের ডাককে আন্দোলনের নতুন মোড় বলেও আখ্যা দিয়েছেন অনেকে।

সম্প্রতি কানাডার রয়্যাল ব্যাংক অব কানাডা, টরেন্টো ডমিনিওন ব্যাংক, ব্যাংক অব নোভা স্কটিয়া, ব্যাংক অব মন্ট্রিল, ন্যাশনাল ব্যাংক অব কানাডা, কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অব কমার্সসহ অন্য বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের ফেসবুক বিজ্ঞাপন বন্ধের ঘোষনায় ঘৃণাবাচক বক্তব্য অপসারণের দাবিতে ফেসবুকের বিরুদ্ধে অবস্থান প্রকাশ করে। এই ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, নাগরিক অধিকার রক্ষায় ২৫০ টি বর্নবৈষম্য সৃষ্টিকারী প্রতিষ্ঠানকে ফেসবুক এবং ইন্সটাগ্রাম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা ৯০% ঘৃণাবাচক বক্তব্য গ্রাহকদের অভিযোগ জানানোর পূর্বেই অপসারণ করে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।
share on