করোনা যুদ্ধে মানুষের পাশাপাশি লড়ছে রোবট!

শুক্রবার, এপ্রিল 24 2020
চীনা রোবোট
Bussiness Insider


করোনা ভাইরাস মোকাবেলায় পুরো বিশ্ব যখন দিশেহারা তখনি আলোর পথ দেখাচ্ছে মানুষের তৈরি রোবট। মানুষের পক্ষে বিপজ্জনক ও করোনায় আক্রান্ত হবার শঙ্কা যেখানে, সেখানেই ব্যাবহৃত হচ্ছে একবিংশ শতাব্দীর অত্যাধুনিক এসব রোবট। চীন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশে ব্যাবহার হওয়া এসব রোবট হাসপাতাল জীবানুমুক্তকরন, মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয়, খাবার প্রস্তুত এবং সরবরাহের কাজে নিয়োজিত রয়েছে।

চীনা রোবোট ২
Bussiness Insider


সম্প্রতি রয়টার্সের একটি প্রতিবেদনে বিশ্বজুড়ে মানব কল্যানে বিভিন্ন পন্থায় কাজ করে যাওয়া এমন অন্তত ১৫টি রোবটের ছবি এবং বৃত্তান্ত প্রকাশ করা হয়। তার মধ্যে রোবটগুলোর উল্লেখযোগ্য প্রধান বৈশিষ্ট্য হচ্ছে রাস্তা ঘাট, হাসপাতাল এবং উন্মুক্ত স্থানে জীবানুনাশক স্প্রে করে জীবানুমুক্তকরন।চীনের উহান, সাংহাই এবং হাংঝুই অঞ্চলে এসব রোবট ব্যাবহার হচ্ছে। এছাড়াও চীনের হুনান প্রদেশে একটি রোবট মানব দেহের তাপমাত্রা পরিমাপ করে এবং পুরো শরীরে জীবানুনাশক স্প্রে করে জীবানুমুক্তকরন করতে পারে। অন্যদিকে চীনের আরেকটি রোবট কোনো মানুষের সাহায্য ছাড়াই পর্যাপ্ত যোগান পেলে খাবার তৈরি করে তার পারিশ্রমিক গ্রহন করে খাবারের বাক্স যথাযথ গ্রাহককে সরবরাহ করে।

ভারতীয় জীবানুমুক্তকারী রোবোট
Bussiness Insider


থাইল্যান্ডের ব্যাংককে শিক্ষার্থীদের তৈরি নিনজা রোবট নামে একটি রোবট মানুষের শরীরে উচ্চ তাপমাত্রা এবং রক্তচাপ নির্ণয় করতে পারে। এছাড়াও ভারত, দক্ষিন আফ্রিকা, তিউনিশিয়া এবং যুক্তরাষ্ট্রে হাসপাতালে আল্ট্রাভায়োলেট রশ্মি ব্যাবহার করে জীবানুমুক্তকারী এবং খাদ্য সরবরাহকারী রোবটের অস্তিত্বের কথা জানা যায়। উল্লেখ্য, মানব কল্যানে বিজ্ঞানের এই অভূতপূর্ব নিদর্শন, রোবটের মানব সেবা পৃথিবীর ইতিহাসকে আরো সমৃদ্ধ করছে বলেও উল্লেখ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।
share on