করোনা স্ংক্রমণ সনাক্তে যৌথ উদ্যোগের ঘোষণা অ্যাপল-গুগলের

Sunday, April 12 2020
গুগল-অ্যাপলের প্রযুক্তি
bbc


করোনা সংক্রমণ ঠেকাতে এবং মানুষের সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে বিশ্বের প্রায় সকল প্রযুক্তি প্রতিষ্ঠানসমূহ। তবে এবার সম্পূর্ণ নতুন একটি প্রযুক্তি নিয়ে কাজ করার ঘোষনা দিয়েছে অ্যাপল এবং গুগল। আমেরিকান টেক জায়ান্ট প্রতিষ্ঠান দুটি সম্প্রতি এমন একটি প্রযুক্তি নিয়ে খোলাসা করেছে যা খুব সহজেই করোনা সংক্রমনের ঝুঁকি নিয়ে সংকেত দিবে। যৌথ এক বিবৃতিতে গুগল-অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, গ্রাহকের ব্যাক্তিগত গোপনীয়তা, স্বচ্ছতা এবং সম্মতির ভিত্তিতে আমরা এই প্রযুক্তি কার্যকার করতে যাচ্ছি।

গুগল-অ্যাপলের কন্টাক্ট ট্রেসিং প্রযুক্তি
bbc


আপনি যদি কোনো করোনা আক্রান্ত রুগীর সংস্পর্শে থেকে থাকেন তবে সংকেত দিয়ে এ বার্তার জানান দেবে এই প্রযুক্তি। স্মার্টফোনের ব্লুটুথ ডিভাইস ডেটা বিশ্লেষণ করে নির্ণয় করা হবে করোনা আক্রান্ত রুগীর কতটুকু দুরত্বে সংস্পর্শে আপনি অবস্থান করেছেন এবং এতে ভাইরাসটি আপনার দেহে ছড়ানোর সম্ভাবনা রয়েছে কিনা। একজন রোগী নতুন করে করোনায় আক্রান্ত হলে তার সংস্পর্শে আসা ব্যাক্তিদেরও একই রকম সংকেত দেবে এই প্রযুক্তি। কোনো জিপিএস ডাটা কিংবা ব্যাক্তিগত তথ্য জমা রাখা হবেনা এবং শীঘ্রই এই প্রযুক্তির খুঁটিনাটি নিয়ে বিশ্লেষনের জন্য এটি জনসম্মুখে উন্মুক্ত করা হবে বলেও জানিয়েছে গুগল।

গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম দুটি পৃথিবীর প্রায় ৯৯ শতাংশ স্মার্টফোন ব্যাবহারকারী ব্যাবহার করেন। সুতরাং করোনা সংক্রমণ মোকাবিলায় তাদের যৌথভাবে তৈরিকৃত প্রযুক্তির বাস্তবায়ন বাস্তবিক অর্থেই ফলপ্রসু। তবে এই প্রযুক্তির ব্যাবহার নিয়ে আরো বিশ্লেষনের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন।
share on