কি করবেন লকডাউনের সময় ফোন নষ্ট হলে?

Wednesday, April 08 2020
জিনিয়াস বার
Slate


করোনা সংক্রমণ ঠেকাতে পৃথিবীজুড়ে সকল অফিস আদালত, ব্যাবসা প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। খুব জরুরী প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হচ্ছেন না কেউই। এ মুহুর্তে সবগুলো দেশে চলতে থাকা লকডাউনে বাসায় বসে ল্যাপটপ বা ফোন ব্যাবহার করে রিমোটে কাজ করছেন অনেকেই। অনেকে আবার জুম কিংবা স্কাইপে গুরত্বপূর্ন মিটিং সেড়ে নিচ্ছেন। অনেক শিক্ষার্থীদের ক্লাস, পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে অনলাইনে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনার ফোনটি এই মুহুর্তে কাজ করা বন্ধ করে দিলে কি করবেন আপনি?

সম্প্রতি এমন একটি ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী নাগরিক গোমেজের সাথে। গোমেজ একটি টুইটের মাধ্যমে জানান যে তার বাচ্চারা আইপ্যাডের স্ক্রিন ভেঙ্গে ফেলেছে। আর এই অসময়ে আইপ্যাড নষ্ট হওয়ার ফলে বাচ্চারা অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারছেনা। করোনা মহামারীতে সকল অ্যাপল স্টোর ও সার্ভিস সেন্টার বন্ধ থাকায় তিনি তা ঠিকও করতে পারছেন না। পরে অ্যাপলের সাথে যোগাযোগ করলে তারা ডিভাইসের ইনফরমেশন নিয়ে ৫ দিনের মধ্যে ঠিক করে দেবার প্রতিশ্রুতি দেয়। ডিভাইসটি ঠিক করতে তার ২৮০ মার্কিন ডলার খরচ হবে বলেও যুক্ত করেন তিনি।

করোনা সংক্রমণ প্রতিরোধে বন্ধ রয়েছে সকল স্মার্টফোন বিক্রয় এবং সার্ভিস সেন্টার। খুব স্বল্প পরিসরে চলছে অনলাইন বেচা কেনা। মহামারীর এই সময়ে স্মার্টফোনে যেকোনো মুহুর্তে সফটওয়্যার কিংবা হার্ডওয়্যার যেকোনো সমস্যা দেখা দিলে সেবা পাওয়াটা হতে পারে বেশ দুষ্কর। তবে বিশেষজ্ঞরা বলছেন, অ্যাপলসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের অনলাইন সাপোর্ট অপশনটি এক্ষেত্রে খুবই কার্যকরী। এছাড়াও কয়েকটি দেশে রয়েছে iFixit কিংবা uBreakiFix এর মত প্রাইভেট ট্র্যাবলশুটিং প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান অনলাইন কিংবা অফলাইনে খুব সহজেই আপনার অবস্থানে কাঙ্খিত সেবা পৌঁছে দিবে।
share on