দেশের ১৬ কোটি মোবাইলে স্বয়ংক্রিয় কলের মাধ্যমে করোনা সংক্রমণের তথ্য সংগ্রহের সিদ্ধান্ত

Sunday, March 29 2020
করোনা ভাইরাস সনাক্তে ব্যাবহৃত টেস্ট টিউব
Dailystar


বাংলাদেশে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা অর্ধশতাধিক এবং করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫। করোনা সংক্রমণ ঠেকাতে বন্ধ রয়েছে গোটা দেশের স্কুল-কলেজ, ব্যাবসা-প্রতিষ্ঠান, অফিস আদালত, সকল অভ্যন্তরীন এবং আন্তর্জাতিক যাতায়াত ব্যাবস্থা। দেশজুড়ে মূলত খুব জরুরী প্রয়োজন ব্যাতীত বাসা থেকে বের হচ্ছেন না কেউই।

গবেষণায় দেখা গেছে, যারা হাঁচি-কাশি, সর্দি, জ্বর বা শ্বাসকষ্টে ভুগছেন তাদেরই করোনা ভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা বেশী বা ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন। তবে এই মুহুর্তে দেশে এমন কতজন মানুষ করোনার প্রধান লক্ষণ হাঁচি-কাশি বা হাল্কা জ্বরে ভুগছেন এমন কোনো তথ্য নেই সরকারের হাতে। আর এই সংখ্যা নিরূপনে বিটিআরসির পরামর্শে মোবাইল ফোনকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। দেশের ১৬ কোটি মোবাইল গ্রাহকের মাধ্যমে এই ডাটা সংগ্রহ করবে বিটিআরসি। এই সিস্টেমে মোবাইল ব্যাবহারকারীরা শীঘ্রই নিজেদের ফোনে মেসেজ পাবেন। মেসেজে বিস্তারিত এ সম্পর্কে লেখা থাকবে এবং গ্রাহককে সুবিধামত সময়ে বিনামূল্যে *3332# ডায়াল করতে বলা হবে। সেখানে ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স বা আইভিআর গ্রাহকদের শারীরিক অবস্থা সম্পর্কে কিছু প্রশ্ন করবে। গ্রাহকরা এসব প্রশ্নের উত্তর দিয়ে খুব সহজেই এই তথ্য সংগ্রহের অংশ হতে পারেন। করোনা মহামারী ঠেকাতে আইসিটি ডিভিশন, এটুআই, বিটিআরসি এবং ন্যাশনাল কল সেন্টার(৩৩৩) এই ডিজিটাল ম্যাপ তৈরিতে সরকারকে নিরলসভাবে সহায়তা করছে।

এছাড়াও করোনা সংক্রমন ঠেকাতে সকল মোবাইল অপারেটর, টেলিভিশন, প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়া এবং বিশেষ ওয়েবসাইটের মাধ্যমে ( corona.gov.bd ) সতর্কতামূলক প্রচারনা চালাচ্ছে সরকার।
share on