ট্র্যাকপ্যাড সম্বলিত অ্যাপলের নতুন আইপ্যাড প্রো

বৃহস্পতিবার, মার্চ 19 2020
অ্যাপলের আইপ্যাড প্রো
Apple


আইপ্যাড প্রো’র জন্য অ্যাপল বরাবরই শক্তিশালী চিপসেট ব্যবহার করে থাকে। সদ্যঘোষিত নতুন আইপ্যাডের জন্য এর ব্যতিক্রম হয় নি। নতুন “এ১২জেড বায়োনিক চিপ” আট কোর জিপিইউ সমন্বয়ে তৈরী এবং অ্যাপলের দাবি যেকোন উইন্ডোজ ল্যাপটপ থেকে এটি বেশি শক্তিশালী।

১২৮ জিবি ওয়াই-ফাই কনফিগারেশনের নতুন আইপ্যাড প্রো এর ঘোষণা দিয়েছে অ্যাপল, আকারভেদে যার দাম হবে ৭৯৯ মার্কিন ডলার বা ৯৪৯ মার্কিন ডলার। এখন থেকেই অনলাইন অর্ডার নেওয়া হচ্ছে, অ্যাপল জানিয়েছে তারা মার্চের ২৫ তারিখ থেকে এর বাজারজাত শুরু করবে।

১১ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চির নতুন দুইটি মডেলই দেখতে গত বছরের আইপ্যাডের মত তবে এতে নতুন প্রসেসর ও ক্যামেরা সংযোজন করা হয়েছে। এতে সংযোজিত এলআইডিএআর স্ক্যানারের কথা অ্যাপল বিশেষভাবে উল্লেখ করছে যা সুক্ষভাবে যেকোন বস্তুকে উপস্থাপন করতে ও এআর এর ক্ষেত্রে ভূমিকা রাখবে। তবে সবাই এর নতুন কীবোর্ডের দিকেই লক্ষ্য রাখবে।

অ্যাপলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা
Apple


নতুন কীবোর্ডটি আইপ্যাড ব্যবহারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন কোণে অবস্থান করতে পারে। অ্যাপল বলছে ম্যাক ওএসের বাইরে এসে তারা আইপ্যাডের জন্য সম্পূর্ণ নতুন ট্র্যাকপ্যাড ধারণা নিয়ে এসেছে। এর নাম দেওয়া হয়েছে “ম্যাজিক কীবোর্ড”। এতে ইএসবি সি চার্জিং সুবিধা ছাড়াও রয়েছে ব্যাকলিট সাপোর্ট। তবে এটি মে মাসের আগে পাওয়া না গেলেও এটি গত বছরের আইপ্যাড প্রো’তে ব্যবহার করা যাবে।

এটি যুক্ত করতে হলে ১১ ইঞ্চি আইপ্যাডের ক্ষেত্রে গুণতে হবে অতিরিক্ত ২৯৯ ডলার ও ১২.৯ ইঞ্চি মডেলের জন্য গুণতে হবে ৩৪৯ ডলার।এর ব্যাটারী সক্ষমতা প্রায় ১০ ঘন্টা।

অ্যাপলের এআর টেকনোলোজী
Apple


এর ক্যামেরা অ্যারে দেখতে আইফোনের মত হলেও এতে রয়েছে ভিন্ন সেটআপ। এতে রয়েছে ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও আল্ট্রাওয়াইড ক্যামেরা, পাশাপাশি এলআইডিএআর স্ক্যানারটি লেজার প্রযুক্তি ব্যবহার করে ডেপথ সেন্সিং ও অগমেন্টেড রিয়েলিটি সুবিধা পাওয়া যাবে।

সিলভার ও গ্রে কালারের পাশাপাশি ১২৮জিবি, ২৫৬জিবি, ৫১২জিবি ও ১ টেরাবাইট স্টোরেজ ভেদে পাওয়া যাবে নতুন আইপ্যাড। সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন ১২.৯ ইঞ্চি ও ১টেরাবাইট স্টোরেজ বিশিষ্ট এলটিই সমর্থিত আইপ্যাড প্রো পাওয়া যাবে ১৬৪৯ ডলারে।
share on