আপনার স্মার্টফোন কি করোনাভাইরাস থেকে সুরক্ষিত?

Tuesday, March 10 2020
জীবানুমুক্ত করা প্রয়োজন আপনার স্মার্টফোনটি
cnet


বর্তমানে বিশ্বের ১১১টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ১ লক্ষের অধিক মানুষ আক্রান্ত হয়েছেন। যার মধ্যে প্রাণ হারিয়েছেন প্রায় চার হাজার জন।এই প্রাণঘাতী ভাইরাস ছড়ানো রোধে নেওয়া হচ্ছে নানা রকমের প্রতিরোধ ব্যাবস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, 'নিত্য-ব্যাবহার্য জিনিসপত্রের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। গ্লাস কিংবা প্লাস্টিকের উপর ৯দিন পর্যন্ত সক্রিয় থাকে করোনাভাইরাস।'

আর তাই এখনি জেনে নেওয়া দরকার কিভাবে আপনার ট্যাব কিংবা স্মার্টফোনটি ভাইরাস ও ব্যাকটেরিয়া ছড়ানো থেকে সুরক্ষিত রাখবেন । এই পদ্ধতিতে খুব সহজেই আপনি আপনার স্মার্টফোনের উপর জমে থাকা জীবানু দূর করতে পারবেন।

যা যা প্রয়োজনঃ সূতি কাপড়, পানি, জীবাণুনাশক সাবান/হ্যান্ড স্যানিটাইজার/হ্যান্ড ওয়াশ

কার্যপ্রণালীঃ
১। প্রথমেই আপনার স্মার্টফোনের সকল ক্যাবল, কভার, সিম কার্ড, মেমরী কার্ড খুলে সংরক্ষন করুন এবং ফোনটি বন্ধ করে নিন।
২। তারপর সূতির কাপড়ের ছোট টুকরোতে হাল্কা পানি এবং জীবাণুনাশক সাবান অথবা হ্যান্ড ওয়াশ অথবা হ্যান্ড স্যানিটাইজার মিশিয়ে আলতোভাবে ফোনের ডিসপ্লে স্ক্রিণ, পিছনের অংশ, এবং পাশের অংশ ভালোভাবে ঘষে জীবানুমুক্ত করুন।
৩। এবার আরেকটি সূতি কাপড় হাল্কা পানিতে ভিজিয়ে পুরো ফোনের বাইরের অংশ মুছে ফেলুন। তবে খেয়াল রাখবেন কোনো অবস্থাতেই যেন পানি ফোনের ভিতরের অংশে প্রবেশ না করে।
৪। পরিষ্কার করা হয়ে গেলে ফোনটিকে শুষ্ক যায়গায় কিছুক্ষন রেখে দিন। এতে করে জমে থাকা পানি সহজেই শুকিয়ে যাবে।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনার স্মার্টফোনটি ওয়াটারপ্রুফ হলেও কোনো অবস্থাতেই সাবান-পানিতে ডুবিয়ে দিবেন না। এতে করে সাবানে থাকা ক্ষারসমূহ আপনার স্মার্টফোনের ক্ষতিসাধন করতে পারে।

ভাইরাস, ব্যাকটেরিয়া সহ অন্যান্য সকল জীবানু ছড়ানো থেকে পরিত্রান পেতে দিনে অন্তত ২ বার এভাবে ফোন পরিষ্কার করা উচিত। তবে বাজারে ফোন পরিষ্কারের জন্যে অ্যালকোহোল প্যাড পাওয়া যায়। এটি দিয়েও খুব সহজেই জীবানুমুক্ত করা যায় নিত্যদিনের ব্যাবহার্য জিনিসের মধ্যে সবার উপরে থাকা স্মার্টফোন।
share on