বাংলায় খবর পড়ে শোনাবে গুগল অ্যাসিসটেন্ট

রবিবার, মার্চ 08 2020
গুগল অ্যাসিসটেন্ট এ যোগ হল বাংলা ভাষা
indiatimes


এতদিন ধরে ইংরেজি বা হিন্দি ভাষায় ব্যবহৃত হলেও গুগল সম্প্রতি এতে আরো কয়েকটি ভাষা যুক্ত করেছে। উপমহাদেশের কথা মাথায় রেখে তারা এবার বাংলা, গুজরাটি, কান্নাডা, মালায়লাম, তামিল এবং উর্দুতে গুগল অ্যাসিসটেন্ট পরিষেবা চালু করেছে।

গত সিইএস অনুষ্ঠানে গুগল জানায় যে, এখন থেকে ইন্টারনেট ব্রাউজার, মেসেজিং অ্যাপ ও গুগল ম্যাপেও অ্যাসিসটেন্ট সেবা পাওয়া যাবে। তার মানে আপনি চাইলে এখন ইন্টারনেট ব্রাউজার থেকে যেকোন সংবাদ বা রান্নার রেসিপি গুগল অ্যাসিসটেন্টের মাধ্যমে বাংলায় শুনতে পারবেন। তাছাড়া গাড়ি চালানো অবস্থায় ম্যাপেও বাংলায় নির্দেশনা পাওয়া যাবে। মেসেজিং অ্যাপে নির্দিষ্ট মেসেজ ট্যাপ করলে তা পড়ে শুনাবে গুগল অ্যাসিসটেন্ট। আবার নিজের সুবিধার জন্য গুগল অ্যাসিসটেন্টে পড়ার গতি কম বেশি করে নেওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের হোম বাটন ট্যাপ করে রাখলে গুগল অ্যাসিসটেন্ট চালু হবে এবং তাকে বিভিন্ন নির্দেশনা দেওয়া যাবে।

গত কয়েক বছর ধরেই বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান তাদের কিছু ফোনে গুগল অ্যাসিসটেন্টের জন্য ডেডিকেটেড বাটন ফিচার দিয়েছিল। গুগল এবার তাদের অন্য নির্মাতা প্রতিষ্ঠানদেরও গুগল অ্যাসিসটেন্টের জন্য ডেডিকেটেড বাটন ফিচার নিয়ে কাজ করার উৎসাহ দিচ্ছে। তাছাড়া ফিচার ফোনের জন্য গুগল অ্যাসিসটেন্ট সেবা উন্নত করতে কাজ করে যাচ্ছে গুগল।
share on