করোনা ভাইরাস: কতটুকু আক্রান্ত প্রযুক্তি বিশ্ব?

মঙ্গলবার, মার্চ 03 2020
চীনের বাইরে ৬৭টি দেশে করোনার প্রভাব বিস্তার
bbc


বার্সেলোনায় অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস বন্ধ ঘোষণার মধ্যে দিয়ে প্রযুক্তির দুনিয়ায় আঘাত হানে প্রাণঘাতি ভাইরাস করোনা। করোনার প্রভাবে এখন পর্যন্ত বন্ধ হয়ে গিয়েছে বেশ কিছু প্রযুক্তি পণ্যের প্রদর্শনী, সম্মেলন, বাজারজাত এবং উৎপাদন। বিশ্ব অর্থনীতিকে যেমন স্থবির করে তুলেছে করোনা ভাইরাস, ঠিক তেমনি প্রযুক্তি বিশ্বেও পড়ছে এর প্রভাব। বেশ কয়েকটি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে বিভিন্ন দেশে তাদের কারখানা।

ফেসবুক, গুগলসহ আরো কয়েকটি প্রতিষ্ঠান তাদের কিছু শীর্ষ সম্মেলন আপাতত স্থগিত ঘোষণা করেছে। টেক্সাসে হতে যাওয়া এসএক্সএসডব্লিউ থেকে ফেসবুক নিজেদের সরিয়ে নিয়েছে। ফেসবুক তাদের বিভিন্ন পরিদর্শন কার্যক্রম ভিডিও কনফারেন্সের মধ্যে সীমিত করে নিয়েছে। ১৪ই ফেব্রুয়ারি হতে যাওয়া এফ৮ সম্মেলনটি মে মাসের ৫ ও ৬ তারিখে পিছিয়ে দেওয়া হয়েছে। ফেসবুকের সকল সামাজিক ভ্রমণ স্থগিত করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন ইন্টারভিউ শুধুমাত্র ভিডিও কলিংয়ের মাধ্যমে নেওয়া হচ্ছে।

গুগল বা মাইক্রোসফটও এক্ষেত্রে পিছিয়ে নেই। সান ফ্রান্সিস্কোতে হতে যাওয়া গুগল ক্লাউড নেক্সট ও সিয়াটলে অনুষ্ঠিত হতে যাওয়া মাইক্রোসফটের এমভিপি পিছিয়ে মে মাসে নেওয়া হয়েছে। এছাড়াও তাদের আরো কয়েকটি ছোট সম্মেলন পরবর্তী মাসে স্থানান্তর করা হয়েছে। এর আগে টুইটারও নিজেদের এক অনুষ্ঠানের আয়োজন স্থগিত ঘোষনা করে এবং তাদের কর্মীদের পরামর্শ দিয়েছে পরবর্তী নির্দেশের আগে আপাতত ঘরে বসে কাজ চালিয়ে যাওয়ার।

বর্তমানে চীনের বাইরে ৬৭টি দেশে করোনার প্রভাব বিস্তারে প্রযুক্তি বিশ্ব একটি সঙ্কটময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ায় অবস্থিত এলজির ডিসপ্লে তৈরীর কারখানায় উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়েছে। এর ফলে সাপ্লাই চেইনে সঙ্কটে পরতে পারে অ্যাপলের মত অন্যান্য মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান যারা এলজি থেকে ডিসপ্লে কিনে নেয়। অ্যাপল আইফোনের বিক্রি সীমিত হওয়ার আশংকা আগেই করেছিল। এবার গুগল, মাইক্রোসফটও জানিয়েছে তারা এবার প্রত্যাশামত নতুন সেবা নিয়ে বাজারে আসতে নাও পারে।

এখন পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩০০০ ছাড়িয়েছে, যার মধ্যে প্রায় সকলেই চীনা নাগরিক। উদ্বেগের বিষয় হচ্ছে ভাইরাসটি ইউরোপেও ছড়িয়ে পড়তে শুরু করেছে। আশঙ্কা করা হচ্ছে করোনা ভাইরাসের প্রভাবে শীঘ্রই হোঁচট খেয়ে পড়তে পারে প্রযুক্তির দুনিয়া।
share on