নেটওয়ার্ক বিচ্ছিন্ন হচ্ছে অবৈধ মোবাইলফোন

Monday, March 02 2020
An illegally imported handset
Reuters


দেশে অবৈধ পন্থায় এবং নকল মোবাইলফোন আমদানী ঠেকাতে ২০১২ সালে মোবাইলফোনের আইএমইআই কোড যাচাইকরণ প্রক্রিয়ার উদ্যোগ নিয়েছিলো বিটিআরসি। আর সরকারের উদ্যোগে এবার অবৈধ এসব মোবাইল ফোনকে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করতে যাচ্ছে রাষ্ট্রীয় মোবাইল নিয়ন্ত্রক সংস্থাটি। প্রায় ৮ বছর পর এই যাচাইকরণ প্রক্রিয়া শুরু করতে ‘ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার(এনইআইআর)’ প্রযুক্তি সরবরাহ এবং পরিচালনার জন্য দরপত্র আহবান করেছে বিটিআরসি।

আইএমইআই কোড যাচাইকরণ প্রক্রিয়ার উদ্যোগ বিটিআরসি-র
ছবি - অ্যাডসকালেক্ট/ যুগান্তর


উল্লেখ্য, গতবছর বিটিআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন মোবাইল হ্যান্ডসেট কেনার আগে হ্যান্ডসেটের ১৫ডিজিটের অদ্বিতীয় কোড যাচাই করে নিতে বলা হয়। *#06# ডায়াল করে জেনে নিতে পারবেন আপনার হ্যান্ডসেটের আইএমইআই নাম্বার এবং KYD <15 Digit IMEI number> লিখে 16002 নম্বরে এসএমএস যাচাই করে নিতে পারবেন আপনার হ্যান্ডসেট বৈধ কিনা।

বিটিআরসি বলছে এই প্রক্রিয়া শুরু হলে নকল, অবৈধ আমদানী, চুরি হওয়া এবং স্ব্যাস্থ্য ঝুঁকি আছে এমন হ্যান্ডসেটে মোবাইল নেটওয়ার্ক কিংবা বাংলাদেশী সিম কাজ করবেনা। জনগনের নিরাপত্তা নিশ্চিত এবং রাজস্ব ক্ষতি ঠেকাতেই এমন উদ্যেগ বলছেন সংশ্লিষ্টরা। মোবাইল ব্যাবসায়ী প্রতিনিধিদের মতে দেশে প্রায় ৩ কোটির বেশী অবৈধ মোবাইল ফোন গ্রাহকদের হাতে রয়েছে।

share on