হুয়াওয়ে ব্যাবহারকারীদের সতর্ক করলো গুগল

Tuesday, February 25 2020
হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোতে অকার্যকর রয়েছে গুগলের সেবাসমূহ
bbc


যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিদ্যমান বাণিজ্যযুদ্ধের প্রেক্ষিতে হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোতে থাকছে না গুগলের সেবাসমূহ। স্মার্টফোনে নিত্যব্যব‌হার্য জিমেইল, ইউটিউব এবং গুগল ম্যাপস এর মত জনপ্রিয় অ্যাপ্লিকেশন না থাকায় বিপাকে পড়তে পারেন ব্যাবহারকারীরা। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে আনভেরিফাইড সোর্স থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করে তা ব্যাবহার করা সুযোগ থাকছে বলেই গুগলের সাম্প্রতিক সতর্কবার্তা।

গুগলের বলছে, অনলাইনে সহজলভ্য এসব টেম্পার্ড অ্যাপ্লিকেশন ব্যাবহারের ফলে হুয়াওয়ে ব্যবহারকারীরা ক্ষয়ক্ষতির স্বীকার হলে তার দায় নেবেনা তারা। সিসিএস নামে একটি সংস্থার একজন এনালিস্ট এর মতে, ১০০% নিশ্চিত না হয়ে কখনই একটি অ্যাপ্লিকেশন ব্যাবহার করা উচিত নয়। তাই গুগলের এমন সতর্কবাণী যথাযথই বলা চলে। চায়না-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বের মধ্যে এখন পর্যন্ত পুরোনো হুয়াওয়ে স্মার্টফোনগুলোতে সেবা প্রদান করে যাচ্ছে গুগল।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে গুগলের সেবা না থাকায় হ্যাকার এবং স্ক্যামারদের শিকার হতে পারে বাজারে নতুন আসা হুয়াওয়ে ফোনগুলো। তাই হুয়াওয়ে ব্যবহারকারীদের সময় কাটছে দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার মধ্যে দিয়ে। এ নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি হুয়াওয়ে।
share on