কি থাকবে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে?

Monday, February 24 2020
অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ১১ বা অ্যান্ড্রয়েড আর(R)
the verge


গুগল সাধারণত নতুন কোনো অ্যান্ড্রয়েড সংস্করণের একটি পরীক্ষামূলক সংস্করণ মার্চের কোনো একসময় উন্মুক্ত করে। তবে এবছর প্রথমবারের মত মার্চের আগেই পিক্সেল ফোনের জন্য অ্যান্ড্রয়েড ১১’র ডেভেলপার সংস্করণ উন্মুক্ত হল। বড় ধরনের কোনো ইউজার ইন্টারফেসের পরিবর্তন না করে মূলত ডেভেলপার কেন্দ্রিক সিস্টেম আপগ্রেডেশন এবং নিরাপত্তার দিকে নজর দেওয়া হয়েছে এবারের অ্যান্ড্রয়েড সংস্করণে। আপাতত এটি অ্যান্ড্রয়েড ১১ নামে পরিচিতি পাচ্ছে, একই সাথে একে “অ্যান্ড্রয়েড আর(R)” সংস্করণও বলা হচ্ছে। তবে অ্যান্ড্রয়েডের যে একটি ভিন্নধর্মী কোডনেম থাকে তা গুগলের সর্বশেষ নীতিমালা অনু্যায়ী শুধু গুগল ইঞ্জিনিয়ারদের মধ্যেই সীমাবদ্ধ আছে। প্রাথমিক অবস্থায় অ্যান্ড্রয়েড এর এই ডেভেলপার সংস্করণ গুগল পিক্সেল ফোনগুলোতে চলতে দেখা গেছে।

নতুন অ্যান্ড্রয়েডে যেসব পরিবর্তন আসবে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ৫জি ব্যান্ডউইডথের সাথে এর সমন্বয়, ফোল্ডেবল ফোনগুলোর সাথে সামঞ্জস্যতা, গেমিং ভিডিও স্ট্রিমিংয়ে কম ব্যাটারি খরচ, গুগলের নতুন নিউরাল নেটওয়ার্ক এপিআই ও আরও অনেক কিছু। গুগলের ভাষ্যমতে অ্যান্ড্রয়েড ১১ এ থাকছে সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য নোটিফিকেশন শেডে নির্দিষ্ট সেকশন। তাছাড়া কোনো অ্যাপ দিয়ে ব্যক্তি অন্য কোন ব্যক্তির সাথে কথা বলা অবস্থায় থাকলে গুগল সেই অ্যাপকে নোটিফিকেশন শেডের উপরের দিকে রাখবে। নোটিফিকেশন থেকে এখন ছবি দিয়েও রিপ্লাই করা যাবে। তাছাড়া চ্যাট বাবল মেসেজিং ফিচারটিও গুগল আবার ফিরিয়ে আনতে যাচ্ছে এই সংস্করণে। লোকেশন শেয়ারের ক্ষেত্রে নিরাপত্তা বাড়াতে যুক্ত হয়েছে সেশন ব্যাবস্থা। তার মানে অ্যাপগুলোকে এখন থেকে প্রত্যেকবার ব্যবহারকারীদের থেকে অনুমতি নিয়ে লোকেশনের তথ্য ব্যবহার করতে হবে।

অ্যান্ড্রয়েড ১১ এ নতুন করে অনেক সিকিউরিটি আপডেটও দেওয়া থাকবে। যার মধ্যে অন্যতম হচ্ছে বায়োমেট্রিক সিকিউরিটি ও সাপোর্ট সিকিউরিটি, যেমন ড্রাইভিং লাইসেন্সের মতো যেকোনো ধরনের তথ্য সংরক্ষণ। আপাতত অ্যান্ড্রয়েড ১১ নিয়ে এ তথ্যগুলোই জানা যাচ্ছে। তবে এখানেই শেষ নয়। সর্বসাধারণের জন্য উন্মুক্ত হওয়ার আগে আরো কিছু পরিবর্তন আসতে পারে। তাই যাদের পিক্সেল ফোন রয়েছে তারা ম্যানুয়ালি ওএস ফ্ল্যাশ করে ডেভেলপার আপডেট ব্যবহার করতে পারেন।
share on