করোনার প্রভাবে স্থগিত ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস ২০২০!

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি 13 2020
ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস ২০২০
Reuters


প্রতি বছরের ন্যায় মোবাইল ফোনের সবচেয়ে বড় প্রদর্শনী আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছিলো স্পেনের বার্সেলোনা। কিন্তু চীন থেকে ছড়ানো করোনা ভাইরাসের প্রভাব বিশ্বব্যাপী মানুষ ভালোইভাবেই উপলব্ধি করতে পেরেছে। আর তাতেই পন্ড হল লাখ খানেক দর্শনার্থীর সমাগমে অনুষ্ঠিত হতে যাওয়া মোবাইল ফোনের সবচেয়ে বড় প্রদর্শনী ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস ২০২০। বার্সেলোনায় বড় পরিসরে সকল আয়োজন শেষ করার পর করোনা প্রতিরোধেও নেওয়া হয় বিভিন্ন পদক্ষেপ। কিন্তু সম্প্রতি করোনা ভাইরাসের ব্যপকতা বেড়ে যাওয়ায় বুধবার এই সিদ্ধান্ত জানানো হয়।

মোবাইল কংগ্রেসের আয়োজক সংস্থা জিএসএমএ টেলিকম অ্যাসোসিয়েশন জানায় স্থানীয় এবং আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলোর উদ্বেগের কারণে ২৪-২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া এই আয়োজনটি বন্ধ ঘোষণা করা হল।

স্পেনের অন্যতম বৃহৎ টেলিকম প্রতিষ্ঠান টেলিফোনিকা জানায় তারা করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে জিএসএমএ’র সিদ্ধান্তকে স্বাগত জানায়। তারা সবসময় বার্সেলোনাকে আয়োজক শহর হিসেবে দেখতে চায় বলেও জানিয়েছে।

বার্সেলোনার মেয়র বলেন, তারা এই আয়োজনটির জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত ছিলেন। এবং ভ্রমণকারীদের বিষয়ে স্থানীয়দের শান্ত থাকার আহ্বান জানান। যদিও স্প্যানিশ স্বাস্থ্য সংস্থাগুলো এমডব্লিওসি আয়োজন বন্ধ করতে বদ্ধ পরিকর ছিল। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিওএইচও) করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সবচেয়ে বেশি ভূমিকা পালন করে আসছে। এক বিবৃতিতে ডব্লিওএইচও বলে, চীনের বাইরে এখনো ব্যপক আকারে করোনা ভাইরাস প্রভাব বিস্তার করেনি। তাই এতে আতঙ্কিত না হয়ে সচেতনতা অবলম্বন করা উচিত।

গত কয়েক বছরের ন্যায় এবছরও চীন থেকে উল্লেখযোগ্য স্ংখ্যক দর্শনার্থীর অংশগ্রহণের কথা ছিল। যদিও আয়োজকেরা প্রথমে চীনের হুবেই প্রদেশ থেকে যেকোন অংশগ্রহণকারীকে যোগ দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিলেন।
জিএসএমএ জানিয়েছে আয়োজকেরা এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পরবর্তী আয়োজনের দিকে নজর দিচ্ছেন।
share on