চীনে করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেই আইফোন উৎপাদন চালু!

বুধবার, ফেব্রুয়ারি 12 2020
ফক্সকন কারখানাঃ চীন
Fortune

করোনা ভাইরাসের প্রভাবে বন্ধ হয়ে যাওয়া অ্যাপলের আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফক্সকনের দুইটি বড় কারখানা পুনরায় চালুর সবুজ সংকেত পেয়েছে, যদিও মাত্র ১০ শতাংশ জনবল কাজে ফিরেছেন বলে রয়টার্সের একটি সূত্রে জানা গেছে।

ফক্সকন তাদের মধ্য-পূর্ব চায়নিজ শহর ঝেংজু এবং দক্ষিণের শেনজেন শহরে অবস্থিত কারখানা দুটিতে উৎপাদন শুরুর অনুমতি পেয়েছে। এই দুইটি কারখানাতেই অ্যাপলের সিংহভাগ আইফোন তৈরী হয়, এবং আর কিছুদিন উৎপাদন ব্যহত হলে বৈশ্বিক বাজারে চাহিদা পূরণে অচলাবস্থা তৈরী হত।

নীতিমালা এবং বাণিজ্যিক সংবেদনশীলতার কারণে প্রতিষ্ঠানটি রয়টার্সকে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করতে রাজি হয় নি।
সূত্রে পাওয়া তথ্যে জানা যায়, ঝেংজুতে গত সোমবার ১০ শতাংশের কম (১৬,০০০), এবং শেনজেনে প্রায় ১০ শতাংশের কাছাকাছি (২০,০০০) কর্মী তাদের নতুন বছরের ছুটি কাটিয়ে কাজে ফিরেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানিয়েছেন, “শেনজেনের কর্মীদের আগামীকালের মধ্যে কাজে যোগদানের জন্য জানানো হয়েছে”। “নিয়মমাফিক কাজ শুরু হবে তবে একটি উদ্ভুত পরিস্থিতি সামলে এগিয়ে যাওয়াই বড় চ্যালেঞ্জ”।
ভাইরাসের আক্রমণে ইতিমধ্যে হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং ৪০,০০০ বেশি লোক আক্রান্ত। অনিশ্চিত পরিস্থিতি মোকাবেলায় অ্যাপল প্রথম প্রান্তিকে সাধারণ সময়ের চেয়ে বেশি পরিমাণে অগ্রিম লভ্যাংশ প্রদান করছে।
সাংহাইয়ে অ্যাপলের কোন প্রতিনিধিকে এই প্রতিবেদনটি লেখার সময় বক্তব্য প্রদানের জন্য পাওয়া যায় নি।
সোমবার ফক্সকনের একটি প্রতিবেদনে জানা যায়, গত বছরের জানুয়ারি মাসের তুলনায় এ বছরে তাদের আয় ১২ শতাংশের নিচে নেমেছে।
share on