আরো ৯০দিন সময় পাচ্ছে হুয়াওয়ে!

মঙ্গলবার, নভেম্বর 19 2019
হুয়াওয়ে
google


চাইনিজ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর এ বছরের মাঝামাঝি সময়ে নিষেধাজ্ঞা আরোপ করেছিলো যুক্তরাষ্ট্র সরকার। তবে এই নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকর করার জন্যে এবার আরো ৯০ দিনের সময় বেঁধে দিলো পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর দেশটি। এই সময় মূলত হুয়াওয়ে কর্তৃক তৈরি যুক্তরাষ্ট্রের টেলিকমিউনিকেশন সংস্থা গুলোর যন্ত্রপাতি অপসারণের জন্যে দেয়া হয়েছে বলে দাবী করেছে ট্রাম্প প্রশাসন।

উল্লেখ্য, বাণিজ্যযুদ্ধের অংশ হিসেবে আরোপিত এ নিষেধাজ্ঞার কারনে হুয়াওয়ের স্মার্টফোনগুলোর গুরুত্বপূর্ন অ্যাপ্লিকেশন আপডেটসহ অন্যান্য পরিসেবা ব্যাবহার অনিশ্চিতের মুখে দাঁড়িয়ে আছে। ইতিমধ্যেই টেক জায়ান্ট গুগল ভবিষ্যতে হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারের সুবিধা দিতে অস্বীকৃতি জানিয়েছে। তবে পিছিয়ে নেই হুয়াওয়েও। তারা তৈরি করছে অ্যান্ড্রয়েড এর চেয়েও দ্রুত কাজ করা হংমেং অপারেটিং সিস্টেম।

সম্প্রতি এই বছরে চলমান যুক্তরাষ্ট্র-চীন বিবাদের শিকার কোম্পানিটির সাথে ব্যাবসা করার স্বল্পমেয়াদী অনুমতির সময়সীমা তৃতীয়বারের মত বাড়ালো যুক্তরাষ্ট্র। তবে দীর্ঘমেয়াদী কোনো সমাধানের আলো শীঘ্রই দেখছেন না হুয়াওয়ে ব্যাবহারকারীরা।
share on