অবসরে গেলেন আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা

মঙ্গলবার, সেপ্টেম্বর 10 2019
অবসরে গেলেন আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা!
CNN


আজ ১০ সেপ্টেম্বর, ২০১৯, নিজের ৫৫তম জন্মদিনের দিন আনুষ্ঠানিকভাবে অবসর নিলেন চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা! তাঁর বদলে এক্সিকিউটিভ চেয়ারম্যান পদে দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং। অবশ্য এই অবসরের ব্যাপারে গত বছরই জানিয়েছিলেন মা!

জ্যাক মার এই অবসর নেওয়া উপলক্ষে আজ হাংঝু শহরে বিশাল এক স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে ম্যা তাঁর অবসর সম্পর্কে বলেন, 'আলিবাবা কখনোই শুধু জ্যাক মা-কে নিয়ে ছিলো না! বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকব।'

উল্লেখ্য, সফল ই-কমার্স উদ্যোক্তা জ্যাক মা তাঁর প্রথম কর্মজীবন শুরু করেন হাংঝু বিশ্ববিদ্যালয়ে ইংরেজির শিক্ষক হিসেবে। এরপর ১৯৯৯ সালে কয়েকজন অংশীদারের সাথে মিলে তিনি প্রতিষ্ঠা করেন আলিবাবা ই-কমার্স প্ল্যাটফর্মটি। তাঁর প্রচেষ্টা ও শ্রমে আলিবাবা বর্তমানে ৪৬০ বিলিয়ন ডলারের কোম্পানি। অন্যদিকে জ্যাক মা এখন পৃথিবী সফল উদ্যোক্তাদের মধ্যে অন্যতম এবং চীনের শীর্ষ ধনী ব্যক্তি!

জানা গেছে, অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত দায়িত্ব পালন করবেন জ্যাক মা।
share on