যা থাকছে অ্যাপলের আইফোন ইভেন্টে!

সোমবার, সেপ্টেম্বর 09 2019
যা যা থাকছে অ্যাপলের আইফোন ইভেন্টে!
দ্য ভার্জ


২০১২ সাল থেকে প্রতিবছরই সেপ্টেম্বর মাসে অ্যাপল নতুন নতুন আইফোন উন্মোচন করে। তাই সেপ্টেম্বর মাসকে বলা যেতে পারে অ্যাপলের 'আইফোন ইভেন্ট মাস'। এই বছরেও ব্যতিক্রম নেই! আগামীকাল অ্যাপলের কুপারটিনো হেডকোয়াটারের স্টিভ জবস থিয়েটারে এক ইভেন্টের মাধ্যমে উন্মোচন করা হবে নতুন তিনটি আইফোন।

অ্যাপলের এই ইভেন্টে শুধু নতুন আইফোনই আসছে না, সাথে আসছে অ্যাপলের আরও বেশ কিছু পণ্য ও সেবা! চলুন জেনে নিই আইফোনসহ আর কী কী নিয়ে এই ইভেন্টে হাজির হবে অ্যাপল।

নতুন আইফোন:
এই ইভেন্টে আইফোন ১১, আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্স উন্মোচন করবে অ্যাপল। এবারের আইফোন গুলোতে থাকছে রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। আর এ বছর প্রথমবার অ্যাপলের কোনো ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা দেখা যাবে। ক্যামেরার মেইন লেন্সের পাশাপাশি থাকবে আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। তা ছাড়া, উন্নত প্রযুক্তির ফেইস আইডিও দেখা যাবে এবারকার আইফোনে। নতুন আইফোন ১১ আসবে সবুজ ও বেগুনি রঙে।

অ্যাপল ওয়াচ সিরিজ ৫:
নকশায় সামান্য পরিবর্তন এনে এবার অ্যাপল ওয়াচ সিরিজ ৫ নিয়ে হাজির হবে অ্যাপল। এর আগের অ্যাপল ওয়াচের বডি ছিল সিরামিকের। এবারই প্রথম অ্যাপল ওয়াচে টাইটানিয়ামের বডি যুক্ত করছে অ্যাপল। ওয়াচওএস বেটা ৬ সংস্করণের তথ্য ফাঁস হওয়ার ফলে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়াও, অ্যাপল ওয়াচ সিরিজ ৫ এ স্লিপ ট্র্যাকিং ও ইসিজি মোড থাকার কথা জানা গেছে।

অ্যাপল ট্যাগ:
কয়েকমাস ধরে গুঞ্জন চলছে অ্যাপল তাদের নিজস্ব ব্লুটুথ ট্র্যাকিং ট্যাগ নিয়ে কাজ করছে এবং আগামীকালই হয়তো এর অফিশিয়াল ঘোষণা আসতে পারে। কারণ এই বিষয়ে বেশ স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে! উল্লেখ্য অ্যাপলের এই প্রযুক্তি হারানো পণ্য খুঁজে পেতে ব্যবহার করা হয়!

অ্যাপল টিভি হার্ডওয়্যার:
অ্যাপল টিভির হার্ডওয়্যারে আপডেট আনতে যাচ্ছে অ্যাপল। শোনা যাচ্ছে দ্রুতগতির এ১২ প্রসেসর ফিচারটি যুক্ত হতে যাচ্ছে অ্যাপল টিভিতে। আগামীকাল হয়তো এটিরও ঘোষণা দেবে তারা!

সফটওয়্যার:
আগামীকাল বেশ কিছু নতুন সফটওয়্যারের ঘোষণা দিতে পারে অ্যাপল। নতুন সফটওয়্যারগুলোর মধ্যে রয়েছে- আইওএস১৩, আইপ্যাডওএস, ওয়াচওএস৬, টিভিওএস, দ্য হোমপড এবং ম্যাকওএস ১০.১৫ ক্যাটালিনা।

নতুন সেবা:
এই বছরের শুরুর দিকে অ্যাপল টিভি প্লাস স্ট্রিমিং সেবা আনার ঘোষণা দেয় অ্যাপল। স্ট্রিমিং সেবাটি পেতে প্রতিমাসে ৯ দশমিক ৯৯ ডলার খরচ পড়বে বলে জানা গিয়েছিলো। তবে এটির বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কোনো ঘোষণা দেয়নি অ্যাপল। ধারণা করা হচ্ছে, অ্যাপল টিভি প্লাস নিয়ে ইভেন্টে বিস্তারিত তথ্য দেবে অ্যাপল। সেই সাথে অ্যাপল আর্কেড গেম সাবক্রিপশনের ঘোষণাও আসতে পারে! জানা গেছে এটিতে প্রতিমাসে সাবক্রিপশন খরচ পড়বে ৪.৯৯ ডলার করে।

ম্যাকবুক, ম্যাক প্রো ও আইপ্যাড:
অ্যাপল এবারের ইভেন্টে ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো ল্যাপটপ আনবে বলে ধারণা করা হচ্ছে। সেই সাথে, আইপ্যাডের নতুন দুটি সংস্করণ আনার কথা রয়েছে তাদের। গত জুনে ৬ হাজার ডলার মূল্যের ম্যাক প্রো কম্পিউটার উন্মোচন করেছিল অ্যাপল। ম্যাক প্রো কবে নাগাদ বাজারে আসবে সে বিষয়েও আগামীকাল ঘোষণা দিতে পারে টেক জায়ান্ট অ্যাপল।
share on