অবশেষে হ্যাকারের কবল থেকে উদ্ধার হলো টুইটার স‌হ-প্রতিষ্ঠাতার অ্যাকাউন্ট

রবিবার, সেপ্টেম্বর 01 2019
টুটারের সিইওর অ্যাকাউন্ট হ্যাকড!
Twitter


গত শুক্রবার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সহপ্রতিষ্ঠাতা ও সিইও জ্যাক ডরসির ৪০ লাখেরও বেশি ফলোয়ারযুক্ত ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে নেয় হ্যাকাররা। বিবিসির তথ্যানুযায়ী, এতে যুক্ত ছিল 'চাকলিং স্কোয়াড' নামের একটি হ্যাকার দল।

হ্যাক হওয়ার ১৫ মিনিটের মধ্যে টুইটার অ্যাকাউন্টটি থেকে চরম বর্ণবাদী ও আপত্তিকর টুইট করা হতে থাকে। অ্যাকাউন্টটি রিকোভার করার আগ পর্যন্ত বেশ কিছু আপত্তিকর টুইট করা হয়েছিল, যার মধ্যে ছিল - নাৎসি বাহিনীর এডলফ হিটলার নির্দোষ ছিলেন এমন কথা এবং সেই সাথে কৃষ্ণাঙ্গ ও ইহুদিদের বিরুদ্ধে স‌হিংশতা উসকে দেওয়ার আহবান।

এই ঘটনায় ডরসির ফলোয়ারদের ভেতর মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। ফলোয়াররা হ্যাকারদের করা টুইটগুলোর বিপরীতে রি-টুইট করেন। অনেকেই আবার এর মধ্যে টুইটার বিরোধী মন্তব্যও করতে থাকেন।

উল্লেখ্য, কিছুদিন আগে বেশ কিছু ইউটিউব স্টারের আইডি হ্যাক করে ব্যবহার করা কিছু হ্যাশট্যাগ ডরসির এই হ্যাক হওয়া অ্যাকাউন্টে ব্যবহার করা হয়েছে; যা এই দুইটি ঘটনায় একই গ্রুপের সম্পৃক্ততা নির্দেশ করছে!

যাই হোক, এক ঘণ্টার মধ্যে ডরসির অ্যাকাউন্টটি রিকোভার করা হয়েছে। আর এই বিষয়টি নিয়ে এক বিবৃতিতে টুইটার জানিয়েছে যে, এই অনাকাঙ্খিত ঘটনাটি তাদের সিস্টেমের ত্রুটি থেকে ঘটেনি। তারা এই ঘটনার জন্য দোষারোপ করেছে একটি মোবাইল কোম্পানিকে। যদিও ওই মোবাইল কোম্পানির নাম উল্লেখ করেনি তারা। টুইটারের দাবি, ওই হ্যাকার অনুমোদনহীনভাবে একটি মোবাইল নাম্বার থেকে বার্তা লিখে সেগুলো টুইটারে প্রকাশ করেছে।
share on