লাইসেন্স বাতিলের উদ্যোগ বিটিআরসি-র, কি করবে গ্রামীণ-রবি?

Tuesday, August 27 2019
গ্রামীণফোন ও রবির বিপক্ষে বিটিআরসির আরও কঠোর অবস্থান!
BTRC


নানান উদ্যোগ নিয়েও, পাওনা টাকা আদায় করতে না পেরে, দেশের মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোন ও রবির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে বিটিআরসি।

গত ২৪ জুলাই বিটিআরসির সর্বশেষ কমিশন বৈঠকে ২৮ নম্বর সিদ্ধান্তে বলা হয়েছিল যে, ‘অডিটের মাধ্যমে শনাক্ত করা গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি টাকা এবং রবির কাছে ৮৬৭ কোটি টাকা, তারা পরিশোধ না করে টেলিযোগাযোগ আইন ২০০১ এর লাইসেন্সের শর্ত ভঙ্গ করেছে। ফলে একই আইনের ৪৬ ধারা অনুযায়ী কেন তাদের লাইসেন্স বাতিল করা হবে না—তা ৩০ দিনের মধ্যে জানানোর জন্য শোকজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।’

উল্লেখ্য, এর পরে এই দুই কোম্পানির ব্যান্ডউইথের উপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল! সেটি তুলে নিয়ে পরবর্তীতে এনওসি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়, যা এখনো বহাল। কিন্তু তারপরও টাকা পরিশোধ না করায়, এবার তাদের লাইসেন্স বাতিল করতে উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি! কোম্পানি দুটোকে এ বিষয়ে শোকজ করতে মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন ছিল, যা গত বুধবার বিটিআরসি পেয়ে গেছে। ফলে এ সপ্তাহেই গ্রামীণফোন ও রবির বিরুদ্ধে চিঠি যাচ্ছে।

এ বিষয়ে আইসিটি মন্ত্রী মোস্তফা জাব্বার বলেছেন, ‘বিটিআরসি আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়ার সেটা নেবে। মন্ত্রণালয় অভিভাবক হিসেবে তাদের যে ধরনের সহযোগিতা দেওয়া দরকার আমরা সেটা দেবো।’ অপরদিকে বিটিআরসির চেয়ারম্যান জহুরুক হক বলেন, ‘আমরা লাইসেন্স বাতিলের শোকজ করার জন্য ইতিমধ্যে মন্ত্রণালয় থেকে অনুমোদন পেয়েছি। শিগগিরই তাদের কাছে চিঠি যাবে।’

যাই হোক, 'কেন তাদের লাইসেন্স বাতিল করা হবে না' এই মর্মে এবার বিটিআরসি থেকে চিঠি পেয়ে, দেশের শীর্ষ দুই মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন ও রবি, এরপর কী করে সেটাই দেখার বিষয়!
share on