প্রথা ভেঙ্গে নতুন নামকরণ অ্যান্ড্রয়েডে!

শুক্রবার, আগস্ট 23 2019
অ্যান্ড্রয়েড সংস্করণের মিষ্টান্নভিত্তিক নামের ধারা পরিবর্তন!
দ্য ভার্জ


অ্যান্ড্রয়েড সংস্করণের মিষ্টান্নভিত্তিক নাম রাখার ধারা পরিবর্তন করতে যাচ্ছে গুগল! ফলে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ 'অ্যান্ড্রয়েড কিউ' এর অফিশিয়াল নাম হবে 'অ্যান্ড্রয়েড ১০'।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের নাম রাখার ক্ষেত্রে ইংরেজি অক্ষরের ক্রম ও সে অক্ষর দিয়ে একটি মিষ্টির নাম রাখার প্রথা চালু ছিল। সেই প্রথা অনুযায়ী নতুন যে সংস্করণ আসার কথা তা হলো- অ্যান্ড্রয়েড কিউ (Q)। কিন্তু গুগল, ১০ বছরের ঐতিহ্য ভাঙতে চলেছে অ্যান্ড্রয়েড কিউয়ের মাধ্যমে। এখন থেকে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণের নাম হবে সংখ্যাভিত্তিক- ১০, ১১, ১২... এভাবে!

গুগলের ভাষ্য, তারা ওই নাম রাখার ধারা বদলে ফেলছে। কারণ, এতে গ্রাহকদের হালনাগাদ সংস্করণটির নাম মনে রাখতে কষ্ট হয়! এ ছাড়া নাম পরিবর্তনের সাথে অ্যান্ড্রয়েডের নতুন লোগো উন্মোচন করা হয়েছে।

জানা গেছে, অ্যান্ড্রয়েড টেন অপারেটিং সিস্টেমটি চলতি বছরের শেষের দিকে উন্মুক্ত করা হবে। পূর্বের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণের নাম ছিল- কাপকেক, ডোনাট, অ্যাক্লেয়ার, ফ্রয়ো, জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলিবিন, কিটক্যাট, ললিপপ, মার্শমেলো, নোগাট, ওরিও, অ্যান্ড্রয়েড পাই। এগুলো সব ইংরেজি অক্ষরের ক্রম ও মিষ্টান্নের নামভিত্তিক!

নামের বিষয়ে গুগল একটি ব্লগ পোস্টে জানায়, 'অ্যান্ড্রয়েড ওএসের নামকরণের ঐতিহ্য প্রতিবছর মজার একটি অংশ হয়ে দাঁড়ায়। কিন্তু আমরা দীর্ঘদিন ধরে গ্রাহকদের প্রতিক্রিয়া জানার চেষ্টা করেছি। বৈশ্বিক কমিউনিটিতে নামের বিষয়টি সবার বুঝতে সমস্যা হয়। বৈশ্বিক অপারেটিং সিস্টেম হিসেবে নামকরণের বিষয়টি সবার বোধগম্য হওয়া জরুরি।'
share on