ভারতে অ্যামাজনের বৃত্তহম গ্লোবাল ক্যাম্পাস চালু!

Wednesday, August 21 2019
ভারতে অ্যামাজনের বৃত্তহম গ্লোবাল ক্যাম্পাস চালু!
Times Of India


ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, গতকাল ভারতের হায়দারাবাদে তাদের বৃহত্তম গ্লোবাল ক্যাম্পাস চালু করেছে। আমেরিকার বাইরে, প্রথমবারের মতো অন্য দেশের কোনো শহরে নিজেদের মালিকানাধীন ক্যাম্পাস গড়ে তুলল তারা। এ ছাড়া এটিই সারা বিশ্বে অ্যামাজনের সবচেয়ে বড় ক্যাম্পাস! ক্যাম্পাসটি তৈরীতে সময় লেগেছে প্রায় ৩ বছর।

অ্যাম্যাজনের তথ্য অনুযায়ী, এই ক্যাম্পাসটি ৯.৫ একর জুড়ে বিস্তৃত এবং কয়েকশ মিলিয়ন ডলার খরচাসহ ১৫০০০ কর্মচারী থাকবে এই ক্যাম্পাসে। উল্লেখ্য, ভারতে অ্যামাজনের ৬২০০০ কর্মীর মধ্যে এক তৃতীয়াংশই হলো হায়দারাবাদের। তাই হয়তো, ক্যাম্পাস তৈরীর জন্য হায়দারাবাদ শহরকেই বেছে নেওয়া হয়েছে।

অ্যামাজন ইন্ডিয়ার কান্ট্রি ম্যানেজার অমিত আগরওয়াল এ বিষয়ে বলেন, 'এই সাইজের এমন একটি অফিস তৈরিতে বিনিয়োগ করা ইঙ্গিত দেয় যে, আমরা আরও বাড়তে চলেছি।'

বর্তমানে ভারতের ই-কমার্স মার্কেট, সারা বিশ্বের দ্রুত বর্ধনশীল মার্কেটগুলোর মধ্যে অন্যতম। ভারতে এখন অনলাইনে বেচা-কেনা আগের তুলনার অনেক বেশি জনপ্রিয়। এই প্রবল সম্ভাবনাময় ই-মার্কেটে নিজেদের অবস্থান আরও পাকা করতে প্রায় মরিয়া হয়ে উঠেছে প্রতিটি ই-কমার্স সংস্থা। ভারতে অ্যামাজনের মূল প্রতিপক্ষ হতে পারে ওয়ালমার্টের ই-কমার্স ইউনিট ফ্লিপকার্ট। এদিকে প্রতিদ্বন্দ্বীদের টপকে ভারতের বাজার ধরতে ৫ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন, অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।
share on