ইন্দোনেশিয়ায় মোবাইল পেমেন্ট চালু করবে হোয়াটসঅ্যাপ!

বুধবার, আগস্ট 21 2019
ইন্দোনেশিয়ায় মোবাইল পেমেন্ট চালু করতে চায় হোয়াটসঅ্যাপ!
Snappa


ফেসবুকের মালিকানাধীন মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ, ইন্দোনেশিয়ায় তাদের মোবাইল পেমেন্ট পরিষেবা চালু নিয়ে একাধিক ইন্দোনেশিয়ান ডিজিটাল পেমেন্ট সংস্থার সাথে আলোচনা করেছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। 

ভারতের পর ইন্দোনেশিয়া হয়তো হোয়াটসঅ্যাপের এমন পরিষেবা দানকারী দ্বিতীয় দেশ হবে! তবে ইন্দোনেশিয়ায় লাইসেন্সের কঠিন নিয়মের কারণে, হোয়াটসঅ্যাপ ভারতে যেমন পিয়ার-টু-পিয়ার পেমেন্ট সার্ভিস দিয়েছে, অমনটা না দিয়ে তার বদলে হয়তো স্থানীয় ডিজিটাল পেমেন্ট ওয়ালেটগুলোর মাধ্যমে অর্থ আদান-প্রদানের প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। 

উল্লেখ্য, ২৬০ মিলিয়ন জনসংখ্যার ইন্দোনেশিয়া, দক্ষিণ এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ও ১০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীসমেত হোয়াটসঅ্যাপের জন্য বিশ্বব্যাপী শীর্ষ পাঁচটি বাজারের মধ্যে একটি। তাই বলা যায়, ইন্দোনেশিয়ায় পেমেন্ট পরিষেবার বিষয়টা হোয়াটসঅ্যাপের জন্য বড় একটা উদ্যোগ হতে চলেছে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ইতোমধ্যে, মোবাইল পেমেন্ট সংস্থা ডানা, রাইড শেয়ারিং কোম্পানি গো-জেক, চীনের অ্যান্ট ফিন্যান্সিয়াল, ফিনটেক স্টার্ট আপ ওভো সহ, বিভিন্ন ডিজিটাল পেমেন্ট সংস্থার সাথে আলোচনা করেছে বলে জানা গেছে। এ ছাড়া একটি ডিজিটাল ওয়ালেট পরিচালনাকারী রাষ্ট্র মালিকানাধীন 'ব্যাংক মন্দিরির' সাথেও যোগাযোগ করেছে হোয়াটসঅ্যাপ! 
share on