ইন্টেল মডেমের নিলাম স্থগিত

শুক্রবার, জুলাই 12 2019
ইন্টেল চিপ
venturebeat


গত এপ্রিলে স্মার্টফোনের ৫ম জেনারেশন এর মডেম ব্যবসা থেকে হঠাৎ সরে দাঁড়ানোর পর, জনপ্রিয় প্রসেসর নির্মাতা ইন্টেল বর্তমানে মডেম সংক্রান্ত পেটেন্ট বিক্রির জন্য সম্ভাব্য ক্রেতার খোঁজ করছে। এর মধ্যে ইন্টেল গত জুনে তাদের ৮,৫০০ টি পেটেন্ট বিক্রি করেছে যার মধ্যে ৯৪%- ই ছিলো সেলুলার, বাকীগুলো সংযুক্ত ডিভাইস সংক্রান্ত। ক্রেতাদের সুবিধার্থে ইন্টেল আইএএম নামে একটি দপ্তর খুলেছে যেখানে নামহীন দরদাতা চুক্তি চূড়ান্ত করার আগে এর সম্পদের পর্যালোচনা করতে পারে।

তবে এই নামহীন দরকষাকষিতে ক্রেতাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় আসছে অ্যাপলের নাম। কারন সম্প্রতি তারা ঘোষণা দেয় তারা ৫ জি প্রযুক্তি নিয়ে খুব শীগ্রই বাজারে আসছে। তাই তার-ই অংশ হিসেবে তারা তাদের চিপমেকিং প্রচেষ্টাকে শক্তিশালী করার জন্য ইন্টেলের ৫জি মডেম আইপি সম্পদ এবং কর্মীদের কিনে নিতে বেশী আগ্রহী। তবে অ্যাপলকে ইন্টেলের ত্রুটিপূর্ণ ফাইভ জি মডেম এর নির্মাতা কোয়ালকম এর সাথে কয়েক বছরের পেটেন্ট লাইসেন্সিং চুক্তিতে স্বাক্ষর করতে হবে, যদিও এই প্রযুক্তির চুক্তির বিরুদ্ধে অনেক অভিযোগ ও মামলা রয়েছে। সরবরাহ চুক্তি শেষ হওয়ার পর অ্যাপল ফাইভ জি মডেমটি প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

শুরু থেকেই অ্যাপলের এই চুক্তিটি আলোচিত হলেও, পেটেন্ট এর নিলাম ও এই চুক্তি দুটি কোম্পানির কাছেই অনেক চ্যালেঞ্জিং বলে ধারনা করা হচ্ছে। আইএএম এর মতে, ইন্টেল জুলাইয়ের শুরুতে এই পেটেন্ট ক্রেতাদের কাছে আরো বিস্তারিত তথ্য সরবরাহের জন্য একটি ডেটা রুম স্থাপন করেছিলো। অ্যাপলের আগ্রহ এই চুক্তিতে অন্যদের আগ্রহে একটু ভাটা ফেলছে- তা স্পষ্টই। তবে অ্যাপলের একচেটিয়া দরকষাকষির কারনে ইন্টেরলের নিলামটি পুনরায় আবার হতে পারে। তবে এটি সম্পুর্ন নির্ভর করছে ইন্টেলের উপর। তবে এই রহস্যের শেষ হাসি যে হাসবে,তার উপর নির্ভরশীল পরবর্তী প্রজন্মের ওয়্যারলেস চিপমেকিং এর সম্ভাবনা।
share on