অ্যান্ড্রয়েড এবং ম্যাককে পিছনে ফেলে শীর্ষে হুয়াওয়ের হংমেং!

রবিবার, জুলাই 07 2019
হুয়াওয়ে ফোন
gsmarena


নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে ইতিপূর্বেই কাজ করে আসছিলো হুয়াওয়ে। এবছরই তাদের স্মার্টফোনগুলোতে হংমেং ওএস নামের নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করবে বলে জানিয়েছে তারা। সম্প্রতি ফ্রান্সের একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাতকারে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা এবং সিইও রেন জেংফেই বলেন, “অ্যান্ড্রয়েডের চেয়েও দ্রুতগতি সম্পন্ন হবে হংমেং অপারেটিং সিস্টেম এবং এতে অনেক বেশী এপ্লিকেশন ব্যাবহারের সুবিধা থাকবে”। শুধু তাই নয়। মোবাইল ফোন থেকে শুরু করে রাউটার, সুইচ, ট্যাবলেট, কম্পিউটার এবং ডেটা সেন্টারেও ব্যাবহার করা যাবে এই অপারেটিং সিস্টেম। এমনকি ম্যাক অপারেটিং সিস্টেমের তুলনায়ও দ্রুতগতি সম্পন্ন হবে হংমেং, যার প্রসেসিং সময় হবে মাত্র ৫মিলিসেকেন্ড।

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে পণ্য নিষিদ্ধ হবার পর থেকেই হুয়াওয়ে ব্যাবহারকারীদের উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে দিন কাটতে থাকে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের ব্যাবসায় ভাটা পড়ে যখন টেক জায়ান্ট গুগলও তাদের সাথে চুক্তি বাতিল করে। স্মার্টফোনের পাশাপাশি বিভিন্ন দেশে ব্যাবহৃত আধুনিক নেটওয়ার্কিং ও টেলিকমিউনিকেশন যন্ত্রপাতির অধিকাংশই হুয়াওয়ের তৈরীকৃত। তবে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হলেও অন্যান্য কোনো দেশেই তাদের তৈরীকৃত প্রযুক্তি পণ্যের চাহিদার কমতি নেই। সেইসাথে গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যাবহারের অনুমতি না দিলেও পিছিয়ে নেই হুয়াওয়ে। হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র শিথিল করলেও হংমেং এর কাজ বন্ধ থাকবেনা।

হুয়াওয়ের পক্ষ থেকে এমন বার্তা পেয়ে হুয়াওয়ে সমর্থকদের মনে অনেকটাই আশা যোগাবে বলে মনে করছেন বিশ্লেষকরা। আদৌ হংমেং অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডের চেয়ে বেশী সুনাম অর্জন করতে পারে কিনা এটিই এখন দেখার বিষয়। তবে তার জন্য অপেক্ষা করতে হবে নূন্যতম আরো অন্তত ৪-৫মাস।
share on