প্রতারণার অভিযোগ স্যামসাং-এর বিরুদ্ধে

শুক্রবার, জুলাই 05 2019
স্যামসাং হ্যান্ডসেট
9to5google


স্বনামধন্য মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যামসাং এর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনেছে অস্ট্রেলিয়ার আদালত। পানি নিরোধের মাত্রা নিয়ে ক্রেতাদের বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেখানোর দায়ে আদালতে হাজির করা হয় স্যামসাং এর কর্তা ব্যাক্তিদের ।

বিগত তিন-চার বছরে অনেকগুলি স্যামসাং গ্যালাক্সি ফোনকে আইপি৬৮ পানি প্রতিরোধের রেটিং হিসেবে বিজ্ঞপিত করা হয়েছে, যার অর্থ হলো মোবাইলফোনগুলো ১.৫ মিটার গভীর পানিতে ৩০ মিনিট পর্যন্ত পানি প্রতিরোধ করতে সক্ষম। অস্ট্রেলিয়ান কম্পিটিশন এন্ড কনজিউমার কমিশন (এসিসি)'র অভিযোগ, এই আইপি৬৮ রেটিং সমস্ত ধরনের পানি থেকে কোন প্রযুক্তিকে নিরাপদ করতে বা পানি প্রতিরোধ করতে পারেনা। অথচ, স্যামসাং ২০১৪ সাল থেকে সুইমিংপুল এবং মহাসাগরের মতো জায়গা গুলির জন্য তাদের স্মার্টফোনগুলো নিরাপদ বলে বিজ্ঞাপন দিচ্ছে। এসিসি আরো জানায়, স্যামসাং এসব জেনেও ইচ্ছাকৃতভাবে উক্ত এলাকাগুলোতে বিজ্ঞাপন ধারন এবং প্রচারের মাধ্যমে ক্রেতাদের বিভ্রান্ত করছে, যা প্রকৃতপক্ষে আইনের লঙ্ঘন।

২০১৬ সালের ফেব্রুয়ারীর পর থেকে, স্যামসাং সামাজিক যোগাযোগ মাধ্যম, অনলাইন, টেলিভিশন, বিলবোর্ড এবং অন্যান্য মাধ্যমেও ব্যাপকভাবে বিজ্ঞাপন প্রচার করছে। তারা এও বলছে যে স্যামসাং এর কিছু সংস্করণ যা মহাসাগর এবং সুইমিংপুলে উন্মুক্তভাবে ব্যাবহার করা যাবে, যদিও তারা মোবাইলগুলোকে ১.৫ মিটার গভীর পানিতে ৩০ মিনিট পর্যন্ত জল নিরোধক বলে ঘোষণা করেছে। অস্ট্রেলিয়ান কম্পিটিশন এন্ড কনজিউমার কমিশন (এসিসি) এমন বিভ্রান্তিকর ৩০০ টিরও বেশি ভিডিওকে নমুনা হিসেবে সংগ্রহ করেছে।

এসিসি চেয়ারম্যান রোড সিমস স্যামসাং এর বিজ্ঞাপনগুলোকে মিথ্যা আখ্যায়িত করে এক বিবৃতিতে জানান "স্যামসাং তাদের বিজ্ঞাপনে সুইমিংপুল এবং মহাসাগরে তাদের মোবাইল ফোনগুলোকে ব্যবহারে উন্মুক্ত করে ক্রেতাদের বিভ্রান্ত করছে"। কেউ যেন এমন বিজ্ঞাপনে প্রভাবিত হয়ে প্রতারিত না হন তার জন্যে তিনি আহবান জানিয়েছেন।

বিভিন্ন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অধিক মুনাফার আশায় এমন অহেতুক বিজ্ঞাপন হর হামেশাই তৈরী এবং প্রচার করছে। তবে এই অভিযোগের ফলে এবার দেখার পালা অস্ট্রেলিয়ান আদালত স্যামসাং এর মত একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণ করে।
share on